ঢাবিতে আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু আগামীকাল


Published: 2017-12-07 19:18:11 BdST, Updated: 2017-12-17 15:51:19 BdST


ঢাবি লাইভ: বাংলাদেশ গণিত সমিতির সহযোগিতায় ২০তম আন্তর্জাতিক গণিত সম্মেলন ২০১৭ আগামী ৮-১০ ডিসেম্বর ২০১৭ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উক্ত সম্মেলনে জার্মানী, ফ্রান্স, আমেরিকা, ফিলিপাইন, জাপন, শ্রীলংকা, ভারতসহ বিভিন্ন দেশের প্রায় ২০ জন গণিতবিদসহ ৩০০ শতাধিক গণিতবিদ অংশগ্রহণ করবে বলে আশা করছি। উদ্বোধনী অনুষ্ঠান ৮ ডিসেম্বর সকাল ১০:০০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান উদ্বোধন করবেন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো: ইউসুফ আলী মোল্লা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: আখতারুজ্জামান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো: আব্দুল আজিজ, গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. অমল কৃষ্ণ হালদার ও বাংলাদেশ গণিত সমিতির সম্পাদক প্রফেসর ড. মো: শহীদুল ইসলাম।

সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি প্রফেসর সাজেদা বানু। ৯ -১০ তারিখের কার্যক্রম সকাল ৯:০০টা থেকে বিকাল ৫:০০টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হবে।

সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয় ‘‘দক্ষিণ এশিয়ার গণিতবিদদের সাথে সেতু বন্ধন”। উক্ত সম্মেলনের ১২জন আমন্ত্রিত অতিথি প্রবন্ধ উপস্থাপন করবেন এবং ১৩০টি প্রন্ধ উপস্থাপনের জন্য গ্রহণ করা হয়।

নির্বাচিত প্রবন্ধ বাংলাদেশ গণিত সমিতির জার্নালে প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সম্মেলনে শ্রেষ্ঠ পোস্টার ও প্রবন্ধ উপস্থাপনের জন্য পুরস্কারের ব্যবস্থা আছে। উক্ত সম্মেলন দক্ষিণ এশিয়ার গণিতবিদদের মধ্যে জ্ঞানের আদান প্রদান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবে। ফলে আমাদের দেশের গণিতবিদদের জ্ঞান, অভিজ্ঞতা, উৎকর্ষতা, কার্যকরীতা বৃদ্ধি পাবে বলে আশা করছেন। গণিতের গবেষণা, জ্ঞান, তরুন গণিতবিদরা ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে নিজেরা উপকৃত হবে এবং গণিত শিক্ষার মান উন্নয়নে সহায়তা করবে।

উক্ত সম্মেলনে মিডিয়া পার্টনার হিসাবে ইলেক্ট্রনিক মিডিয়া নিউজ ২৪, প্রিন্ট মিডিয়া দৈনিক মানবজমিন, ডেইলি সান, ক্যাম্পাসলাইফ২৪ অংশগ্রহণ করবে। আর্থিকভাবে সহযোগিতা করেন CASIO Japan ওআইসি অংগ প্রতিষ্ঠান COMSTECH. 

 

ঢাকা, ০৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।