জবির ভর্তি ফি বৃদ্ধি


Published: 2017-11-20 21:41:03 BdST, Updated: 2017-12-14 04:21:12 BdST

 

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি ফি প্রায় দুই হাজার টাকা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। রেজিস্টার সাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে গত বছরের ভর্তি ফি থেকে ২ হাজার টাকা বাড়িয়ে চলতি বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মান শ্রেণীতে ভর্তির জন্য কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যাবসা অনুষদে ভর্তি বাবদ ১২,৪০০ টাকা ও বিজ্ঞান অনুষদে ভর্তি বাবদ ১৪,৪০০ টাকা উল্লেখ করা হয়।

ভর্তি ফি বাবদ গত বছর বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের কাছ থেকে ১০ হাজার ৪০০ টাকা নিলেও এ বছর ২ হাজার টাকা বৃদ্ধি করে ১২ হাজার ৪০০ টাকা নেওয়া হচ্ছে। বিজ্ঞান অনুষদে গত বছর ১২ হাজার ৪০০ টাকা নিলেও এ বছর নেওয়া হচ্ছে ১৪ হাজার ৪০০ টাকা।

এ বছর সরকারি আনুদান থাকা সত্ত্বেও প্রতি বছরের ন্যায় নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে এবারও ভর্তি ফি বাড়িয়ে নেয়ায় ক্ষুব্দ প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বলেন, ২৭/৪ ধারার ‘বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় দিয়ে চলবে’ এ ধারাটি শিক্ষামন্ত্রণালয় স্থগিত করার ফলে শিক্ষার্থীদের বেতন ভাতাদি হ্রাস পাওয়ার কথা থাকলেও তা না কমিয়ে ক্রমান্বয়ে বৃদ্ধি করছে কর্তৃপক্ষ।

আইন বিভাগে সুযোগ পাওয়া এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, অনেক কম সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুলনায় ভর্তির জন্য প্রায় দ্বিগুণ টাকা নেওয়া হচ্ছে। যা যোগাতে আমাদের মত স্বল্প আয়ের পরিবারের জন্য খুবই কষ্টকর।

নৃবিজ্ঞান বিভাগে ভর্তিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ‘একটি সরকারি বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও যেভাবে ভর্তির টাকা প্রতি বছর বাড়িয়ে নেওয়া হচ্ছে তা অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তি হতেও লাগে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্রেজারার প্রফেসর ড. সেলিম ভূইয়া বলেন, একাডেমিক কাউন্সিলে ভর্তি ফি বৃদ্ধির এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কি কারনে বৃদ্ধি করা হয়েছে সে সম্পর্কে তিনি কিছু বলেননি।

 


ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।