ঢাবির ৭ কলেজ: ২৬ হাজার আসনে আবেদন ৯০ হাজার


Published: 2017-11-20 18:20:55 BdST, Updated: 2017-12-14 04:37:19 BdST

 

ঢাবি লাইভ: ২৬ হাজার আসনে আবেদন ৯০ পড়েছে হাজার। এই বিশাল সংখ্যা নিয়ে হিমশিম খাচ্ছে সংশ্লিস্ট কলেজের প্রিন্সিপালরা।

জানাগেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের তিন ইউনিটে ২৬ হাজার ৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৯০ হাজার ১৭৫ জন।

সরকারি সাত কলেজ অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। বলেছেন, আমরা এই আবেদন পেয়ে খুশি। কিন্তু আসন কম থাকায় সকলকে ভর্তি করা সম্ভব নয়।

তিনি আরও জানান, প্রথমবারের মতো এসব কলেজে ভর্তি পরীক্ষা শুরু হবে ১ ডিসেম্বর থেকে। সমন্বিত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১ ডিসেম্বর।

বিজ্ঞান ইউনিটে ৮ ডিসেম্বর এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আদলেই অনুষ্ঠিত হবে।

সাত কলেজের অনলাইন ভর্তি কমিটি সদস্যরা জানান, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট তিন ইউনিটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এতে মোট ২৬ হাজার ৩৫টি আসন রয়েছে। এর মধ্যে সমন্বিত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৪ হাজার ৩৫০টি, বিজ্ঞানে ৬ হাজার ৫০০টি এবং বাণিজ্য ইউনিটে ৫ হাজার ১৮৫টি আসন রয়েছে।

এ আসনের বিপরীতে ৯০ হাজার ১৭৫টি আবেদনপত্র জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞানে ২৬ হাজার ২৭২, কলা ও সামাজিক বিজ্ঞানে ২৩ হাজার ২৭ এবং বাণিজ্য ইউনিটে আবেদন করেছে ২১ হাজার ৬৭৬ শিক্ষার্থী।

সে হিসাবে আসনপ্রতি লড়বে ৩ দশমিক ৪৬ শিক্ষার্থী।

জানা যায়, যেসব ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়েও আসন খালি না থাকায় কিংবা অন্য কোনো কারণে স্নাতক (সম্মান) এ ভর্তি হতে পারবে না তারা পাসকোর্সে (ডিগ্রি) ভর্তি হতে পারবে।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।