ডিএমসি ডে : প্রাণের ক্যাস্পাসে মনের আনন্দে...


Published: 2017-11-12 02:06:06 BdST, Updated: 2017-11-19 05:36:07 BdST

লাইভ প্রতিবেদক : কতদিন দেখা নেই দুই বন্ধুর। ব্যস্ততার মাঝে ফোনও হয়তো দেয়া হয়ে উঠে না। কতদিন প্রিয় ক্যাম্পাসের ছায়াও দেখা হয়নি। শত ব্যস্ততা ভুলে এবার প্রাণের ক্যাম্পাসে এক হয়েছে কিছু পুরনো মুখ। শনিবার ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাসের চিত্র এটি।

‘৭২তম ডিএমসি ডে’ উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাস শনিবার মিলনমেলা হয়েছে। এ উপলক্ষে পুরো ক্যাম্পাস বর্ণিল আলোয় সজ্জিত করা হয়। বেলুন, ফেস্টুন আর আল্পনার ছোঁয়ায় অন্যরূপ ধারণ করে মেডিকেলের ক্যাম্পাস। নবীন-প্রবীণ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে পুরো ঢামেক ক্যাম্পাস।

১৯৪৬ সালের ১০ জুলাই ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি) চালু হলেও গত কয়েক বছর ধরে রোজা কিংবা ঈদ থাকায় এ দিনটি খুবই ছোট পরিসরে পালিত হয়। ঢামেকের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা দেরিতে হলেও বড় পরিসরে পালনে আগ্রহী হওয়ায় এ বছর দ্বিতীয় দফায় ১১ নভেম্বর ‘ডিএমসি ডে’ পালিত হয়েছে।

এ উপলক্ষে দিনভর ক্যাম্পাসে উচ্ছ্বাসে মেতে ওঠেন হাজারো প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী। ঢামেকের এমন কোনো জায়গা নেই যেখানে নবীন-প্রবীণদের পদচারণা ছিল না। স্বতঃস্ফূর্ত উপস্থিতি, একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, স্মৃতিচারণ সব মিলিয়ে এদিন সবাই ছিলেন উচ্ছ্বাসিত।

দিনটি উপলক্ষে সকাল ৮টায় শোভাযাত্রা, ৯টায় চা চক্র, ১০টায় বৈজ্ঞানিক অধিবেশন, ১০টা ৪০মিনিটে স্মৃতিচারণ, সোয়া ১১টায় পতাকা উত্তোলন ও বেলুন উড়ানো, সাড়ে ১১টায় উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বিশেষ অতিথি ছিলেন প্রতিমন্ত্রী জাহিদ মালেক। দুপুর দেড়টায় মধ্যাহ্নভোজ শেষে বিকেল ৩টায় ক্রীড়া প্রতিযোগিতা ও ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে এমবিবিএস ফাইনালের প্রথম ডা. উম্মে সালমাকে স্বর্ণপদক দেয়া হয়। এছাড়া ২০১৬-২০১৭ এমবিবিএস ফাইনাল পরীক্ষায় মেধাতালিকায় থাকা প্রথম ১০ শিক্ষার্থীকে দেয়া হয় বিশেষ কৃতিত্ব সম্মাননা।


ঢাকা, ১২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।