‘পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধ সোচ্চার হতে হবে’


Published: 2017-04-07 22:46:11 BdST, Updated: 2020-09-18 13:29:50 BdST


ঢাবি লাইভ: পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধ এবং পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে আরও সোচ্চার হতে হবে বলে জানিয়েছেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।


শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত ‘পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে তিনি এ কথা বলেন।


তিনি বলেন, শুধু আমাদের আঞ্চলিক নিরাপত্তার স্বার্থেই নয় বরং সমগ্র বিশ্বের নিরাপত্তার স্বার্থে পারমাণবিক নিরস্ত্রীকরণ করতে হবে।


এ সময় পারমাণবিক নিরস্ত্রীকরণের ক্ষেত্রে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ভূমিকার প্রতি সমর্থন জানান তিনি।
আরেফিন সিদ্দিক বলেন, পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে বিভিন্ন দেশের সংসদ সদস্যকে অব্যাহতভাবে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। শক্তিধর দেশসমূহের সংঘাতের কারণে ভবিষ্যৎ পৃথিবী যেন ধ্বংস না হয় এজন্য পারমাণবিক অস্ত্রের পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণ প্রয়োজন।


সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য মঈন উদ্দিন খান বাদল, ভারতের সংসদ সদস্য মণি শংকর আয়ার, নিউজিল্যান্ডের সংসদ সদস্য মাথ রবসন, এ্যালান আয়ার এবং যুক্তরাজ্যের পিএনএনডি’র উপদেষ্টা লি সিম।


ভিসি আরো বলেন, ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ উদ্ধৃত করে বলেন, সব মানুষের খাদ্য, নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে অবশ্যই পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতা বন্ধ করতে হবে।

 

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।