এনএসইউ এর সঙ্গে বিসিসি ও বিজেইটি'র চুক্তি সাক্ষরিত


Published: 2021-02-25 15:46:06 BdST, Updated: 2021-04-21 10:09:15 BdST

এনএসইউ লাইভ: বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয় এর মধ্যে বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ারস ট্রেনিং (বিজেইটি) প্রোগ্রামের অংশ হিসেবে গত ২৪ ফেব্রুয়ারি একটি চুক্তি সাক্ষরিত হয়েছে।

বাংলাদেশী প্রকৌশলীদের জন্য জাপানের চাকুরিবাজারে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে এবং জাপানের সাথে বাংলাদেশের বন্ধুত্ব সুদৃঢ়করনের অংশ হিসেবে এই দুইটি প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি সাক্ষরিত হয়।

এ চুক্তি অনুসারে জাপানের চাকুরিবাজারে নর্থ সাউথ ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং স্কুলের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। প্রতি বছর আশি জন শিক্ষার্থীকে প্রশিক্ষন প্রদান করবে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়। এ প্রশিক্ষন কালের প্রথম ছয় মাস নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এবং পরবর্তি তিন মাস জাপানে অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণ শেষে তারা জাপানের চাকুরিক্ষেত্রে প্রবেশের সরাসরি সুযোগ পাবেন।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রজেক্ট পরিচালক মোহাম্মদ গোলাম সারওয়ার। জাইকা বাংলাদেশ এর পক্ষ থেকে অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করেন জাইকা বিশেষজ্ঞ ইউকি মরিশিতা, তাকেও উজাওয়া এবং জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া।

চুক্তিতে সাক্ষর করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক্সিকিউটিভ ডিরেক্টর পার্থপ্রতিম দেব, জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট প্রফেসর কেইসুকে মুরাকামি।

প্রত্যক্ষদর্শী হিসেবে অনুষ্ঠানে সাক্ষর প্রদান করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যারিয়ার এবং প্লেসমেন্ট সেন্টারের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খসরু মিয়া এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক মোহাম্মদ এনামুল কবির।

উক্ত চুক্তি সাক্ষর অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে বক্তৃতা রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী।

অপরদিকে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভার্চুয়ালি জুমের মাধ্যমে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট প্রফেসর তোয়োমু ইকেনোউই। অনুষ্ঠানটিতে চুক্তি সাক্ষর শেষে সমাপনি বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডিরেক্টর মোহাম্মদ এনামুল কবির। সম্পুর্ন অনুষ্ঠানটি পরিচালনা করেন মোহাম্মদ জোবায়ের।

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।