শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসহ ৮ দাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ


Published: 2021-01-18 18:24:05 BdST, Updated: 2021-02-25 08:48:01 BdST

ঢা‌বি লাইভঃ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করাসহ আট দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। আজ সোমবার দুপুরে এসব দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ইউনিয়নের কেন্দ্রীয়সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন হতে মিছিল শুরু করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কেএম মুত্তাকী, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি মাহির শাহরিয়ার রেজা, ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি প্রিতম ফকির, মানিকগঞ্জ জেলার সহকারী সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, গাজীপুর জেলার সাধারণ সজীব সর্দার প্রমুখ।

তাদের অন্যান্য দাবিগুলো হলো- করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন ফি মওকুফসহ এসাইনমেন্টের নামে বিভিন্ন স্কুলে আদায়কৃত ফি ফেরত দেওয়া, নামে বেনামে ফি আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা, সেশনজট রোধে দ্রুত এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশসহ সকল বিশ্ববিদ্যালয়ে সেশনজট রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা, পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ বন্ধ করা, শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক হলগুলো খুলে দিয়ে শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করে পরীক্ষা নেওয়াসহ অছাত্রদের হল থেকে বিতাড়ণ করা, সকল বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক কোর্স বন্ধ করা এবং অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের বিনামূল্যে করোনা ভ্যাক্সিন দেওয়া।

সমাবেশে নেতৃবৃন্দ চিকিৎসক, শিক্ষাবিদ, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও অভিভাবকদের সমন্বয়ে একটি সেল গঠন করে দ্রুততর সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণার দাবি জানিয়ে বলেন, তাদের আট দফা দাবি মানা না হলে ছাত্রসমাজকে সাথে নিয়ে আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে।

ঢাকা, ১৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।