দশ বছ‌রে ঢা‌বি ছায়া জা‌তিসংঘ


Published: 2021-01-13 17:27:42 BdST, Updated: 2021-01-25 00:57:23 BdST

মিজানুর রহমান, ঢা‌বিঃ সৃষ্টিলগ্নের ১০ বছর পূরণ করল ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিউমুনা)। 'ঐক্যবদ্ধ হয়ে কাজ করি, ঐক্যবদ্ধ হয়ে অর্জন করি’- এই স্লোগানকে ধারণ ক‌রে ২০১১ সালের আজকের দিনে জন্ম হয় টিএসসি কেন্দ্রীক এই সংগঠনটির।

শিক্ষার্থীদের জাতিসংঘের পরিচালনা পদ্ধতি সম্পর্কে অবহিত করা এবং ছায়া জা‌তিসংঘ সংসদ অনুশীলনের মাধ্যমে দক্ষতা বিকাশের মধ্য দিয়ে ভবিষ্যতের কূটনীতিক ও নীতিনির্ধারক হিসাবে প্রস্তুত করার ল‌ক্ষে কাজ করে ডিউমুনা। বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম জাতিসংঘ কেন্দ্রীক ছাত্র সংগঠনও এটি।

ডিউমুনা জাতিসংঘের কার্যক্রম ও সম্মেলনের ধারণার আদলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেধা ও সৃজনশীল বিকাশের জন্য কাজ করে। প্রতিবছর আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন (ডানমান) আয়োজন করা ডিউমুনার অন্যতম কাজ। ২০১২ থেকে শুরু হয়ে সংগঠনটি এ পর্যন্ত আটটি ডানমান আয়োজন করেছে। ৫০০ শিক্ষার্থীর জন্য আয়োজিত এই সম্মেলনে বর্তমান বিশ্বে আলোচিত সংকটগুলো নিয়ে বিতর্ক এবং বৈঠকের ব্যবস্থা করে হয়ে থাকে। এর মাধ্যমে আন্তর্জাতিক সমস্যাগুলো শিক্ষার্থীদের মাঝে ভাবান্তর আনতে সহায়ক হয়।

ডানমান আয়োজনের পাশাপাশি নেতৃত্ব প্রদান, বিতর্ক, গবেষণা দক্ষতা, আলোচনার মাধ্যমে সন্ধিস্থাপনের দক্ষতা, জনসাধারণের সাথে কথা বলার দক্ষতাসহ বেশ কিছু প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে সংগঠন‌টি শিক্ষার্থীদের মাঝে নিয়মিত প্রশিক্ষণ প্রদান করে থাকে। প্রতিবছর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ছায়া জাতিসংঘে, ইউএনডিপি সহ জাতিসংঘের যেকোনো আলোচনাসভা এবং আন্তর্জাতিক পর্যায়ের ছায়া জাতিসংঘ অনুষ্ঠানে প্রতিনিধি প্রেরণ করে থাকে।

আজ সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করা হবে যেখানে সংগঠনের বর্তমান সদস্য এবং অ্যালামনাই সদস্যগণের অংশগ্রহণের মধ্য দিয়ে দিনটি উদযাপিত হবে।

ডিউমুনার সফলতা কামনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ‌্যাপক মো. আখতারুজ্জামান বলেন “ডিউমুনার প্রতিটি সদস্য বিগত বছরে যে অপূর্ব প্রচেষ্টায় গর্ব ও গৌরব অর্জনের পথচলায় কাজ করেছে তার জন্য অভিনন্দন জানাই। আমি আশা করি যে তারা এই সংগঠনটির লক্ষ্যগুলো অত্যন্ত অর্থবহ, কার্যকর এবং ফলপ্রসূ করার জন্য তাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবে।"

সংগঠনটির মডারেটর অধ‌্যাপক দেলওয়ার হোসেন শুভেচ্ছা জানি‌য়ে বলেন “ডিউমুনার অগ্রসরমান উন্নতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এর ক্রমবর্ধমান সক্রিয়তা দেখে আমি খুবই আনন্দিত বোধ করছি। তাই এই আনন্দময় দিনে আমি সকলকে ধন্যবাদ জানাতে চাই যারা এই সংগঠনের পক্ষে কাজ করে যাচ্ছেন এবং একে উন্নতি ও সফলতার শিখরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।"

ডিউমুনার সভাপতি কাশাফাত আহসান বলেন “দশ বছরে পদার্পণের ফলাফল স্বরূপ সংস্থাটি বেশ মর্যাদাপূর্ণ ইতিহাস বহন করছে এবং সেই ধারা বজায় রাখতেই সংগঠনের উত্তরাধিকার সর্বদা সদস্যদের মধ্যে দক্ষতা বিকাশে প্রচারিত হয়েছে। সময়ে সম‌য়ে ডিউমুনা দক্ষ সদস্যদের পাশাপাশি বিচক্ষণ সদস্যদের বের করে এনে তা প্রমাণ করেছে এবং আমি আশা করি ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।"

সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ ইমতিয়াজুল আলম বলেন “দশ বছরের এ পথচলায়, যারাই এই সংগঠনের অংশ হয়েছেন তাদের প্রত্যেককেই আমি ধন্যবাদ ও অভিনন্দন জানাই। সেইসাথে দশম জন্মদিনে ডিউমুনার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য সাফল্য এবং সমৃদ্ধি কামনা করছি।"

ঢাকা, ১৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।