হাসান আল মামুনকে অব্যাহতি, তিন সদস্যের তদন্ত কমিটি


Published: 2020-09-23 18:57:44 BdST, Updated: 2020-10-30 11:13:41 BdST

ঢাবি লাইভঃ বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরসহ সংগঠনের ছয়জন নেতার বিরুদ্ধে ধর্ষণ, অপহরণ, ধর্ষণে সহযোগিতা এবং ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর লালাবাগ ও কোতোয়ালী থানায় দুইটি মামলা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী।

এই অভিযোগের সত্যতা যাচাই ও সুষ্ঠু বিচার নিরূপণে হাসান আল মামুনকে অব্যাহতি দিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ছাত্র অধিকার পরিষদ। এই কমিটি কে ৪৮ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

তবে বিজ্ঞপ্তিতে চারজনের বিরুদ্ধে আনীত অভিযোগ বলে উল্লেখ করেন। তবে ঢাবি ছাত্রীর মামলায় ছয়জনের নাম উল্লেখ করা হয়েছে। কোন দুই জন কে বাদ দেওয়া হয়েছে সেটা জানতে রাশেদ খানকে ফোনে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি তিনি।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান এই কমিটির অনুমোদন দেন। কমিটির সদস্যরা হলেন,ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা, কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক তারেক রহমান ও রাফিয়া সুলতানা।

এই কমিটি কে ৪৮ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, "প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ছাত্র তথা গণমানুষের যৌক্তিক ও ন্যায়সংঙ্গত অধিকার আদায়ে সোচ্চার ভূমিকা পালন করে আসছে। নারীর প্রতি বৈষম্য, নারী নিপীড়ন ও নারীদের অধিকার প্রতিষ্ঠায় ছাত্র অধিকার পরিষদ সবসময় সোচ্চার ভূমিকা পালন করে আসছে। তাই অভিযোগে সত্যতা যাচাই ও সুষ্ঠু বিচার নিরূপণে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।"

ঢাকা, ২৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।