চিকিৎসা অনুষদের জন্য ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করল ঢাবি


Published: 2020-09-20 14:51:29 BdST, Updated: 2020-10-25 16:34:52 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চিকিৎসা অনুষদভুক্ত উপাদানকল্প সকল মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ এবং ইনস্টিটিউটের পরীক্ষাসংক্রান্ত যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে একটি ম্যানেজমেন্ট সফটওয়্যার (DUCMC) চালু করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ।

এসময় অন্যান্যের মধ্যে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

এই সফটওয়্যারের মাধ্যমে উপরোক্ত প্রতিষ্ঠানগুলোর ফরমপূরণ, প্রবেশ পত্র প্রদান, রোল শীট প্রেরণ, ব্যক্তিগত তথ্য সম্পাদন, ফলাফল প্রকাশ, ট্রান্সক্রিপ্ট প্রদান, প্রভিশনাল সার্টিফিকেট প্রদান, শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করা যাবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই সফটওয়্যারের মাধ্যমে ডিজিটালাইজেশনের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল ঢাকা বিশ্ববিদ্যালয়। এর ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের যেসব ক্ষেত্র এখনও পুুরোপুরি ডিজিটাল প্রক্রিয়ার আওতায় আসেনি সেগুলো পর্যায়ক্রমে ডিজিটালাইজেশনের মধ্যে আনার কাজ চলছে।

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।