অনলাইনে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে ঢাবির 'মনচিঠি'


Published: 2020-08-11 13:13:01 BdST, Updated: 2020-09-27 10:38:59 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় অপটিমিসটিক সোসাইটি এ বছরের এপ্রিল মাসে ‘মনচিঠি’ শিরোনামে একটি বিভাগ চালু করেছে। করোনা ভাইরাস পরিস্থিতিতে বাসাবন্দি সময়ে মানসিক চাপ, উদ্বেগ, হতাশা ও আতঙ্কের মাঝে অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সহায়তা দিতে বিভাগটি চালু করা হয়।

অনলাইনে মানসিক স্বাস্থ্য সহায়তার সেকশন ‘মনচিঠি’র সুপারভাইজর হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের চেয়ারপার্সন এবং টিএসসির ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের পরিচালক, একই সাথে ক্লাবটির মডারেটর প্রফেসর ড. মেহজাবীন হক।

ঢাবি অপটিমিসটিক সোসাইটির প্রতিষ্ঠাতা এবং ‘মনচিঠি’র সমন্বয়কারী মুখলিসুর রহমান মাহিন জানান, লকডাউনে অনেকদিন ঘরবন্দি থাকা বা সামাজিক দূরত্বের নিয়ম মানতে গিয়ে অনেকের মাঝেই মানসিক চাপ তৈরি হচ্ছে। নিজের উপর নিয়ন্ত্রণ হারানো এমনকি মৃত্যু আতঙ্কও তৈরি হচ্ছে।

অনেকেই আবার পড়ালেখায় পিছিয়ে পড়া, চাকরি হারানো, ব্যবসায়িক মন্দা বা উপার্জন হারানোর দুশ্চিন্তায় ভুগছেন। ‘মনচিঠি’ তাদের মানসিকভাবে উজ্জীবিত করে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ক্লাবটির সভাপতি ইমতিয়াজ খান আসিফ ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা আশা রাখি; যারা আমাদের ‘মনচিঠি’ প্ল্যাটফর্ম থেকে মানসিক স্বাস্থ্য সহায়তা নিচ্ছেন তারা সামান্য হলেও মানসিক চাপ কাটিয়ে উঠে ভবিষ্যৎ নিয়ে আশাবাদী হয়ে উঠছেন।

সাধারণ সম্পাদক ফারহানা খান রিতু জানান, অনলাইনে মানসিক সহায়তার জন্য তৈরি গুগল ফরম পূরণ করে ভয়েস কল এবং লিখিত উত্তরের মাধ্যমে আমরা মানসিক সহায়তা দিচ্ছি। এছাড়া ক্লাবের ইমেইল আইডি, ফেসবুক পেইজ এবং সেলফোন নম্বরসহ যেকোনভাবে মানসিক চাপ/দুশ্চিন্তা/সমস্যার কথা জানালে ‘মনচিঠি’র দক্ষ কাউন্সেলর টিম আন্তরিকতার সাথে শোনেন এবং যত্নের সাথে পরামর্শ দিয়ে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি, এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি এবং ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা ‘মনচিঠি’র কাউন্সেলর এবং পিয়ার কাউন্সেলর হিসেবে কাজ করছেন।

করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেও ‘মনচিঠি’‘র মধ্যমে অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবার সেকশনটি বছরব্যাপী চালু থাকবে।

অনলাইনে মানসিক স্বাস্থ্যসেবা প্রার্থীরা নিজেদের সকল তথ্য গোপন রেখেও ‘মনচিঠি’তে তাদের সমস্যার কথা জানাতে পারবেন।

‘মনচিঠি’তে দেয়া মানসিক সহায়তা প্রত্যাশী সকলের তথ্যই নিরাপদ।

ভয়েস কলের মাধ্যমে মানসিক স্বাস্থ্যসেবা পেতে নিম্নের লিঙ্কে ক্লিক করে ফরমটি পূরণ করতে হবেঃ এখানে ক্লিক করুন

অনলাইনে লিখিত স্বাস্থ্য পরামর্শ পেতে নিম্নের লিঙ্কে ক্লিক করে মনের কথা/সমস্যা লিখে জানাতে হবেঃ এখানে ক্লিক করুন


ইমেইল আইডিঃ [email protected]

ফেসবুক পেজঃ facebook.com/duos.org.bd

সেলফোন নম্বরঃ 01841 21 52 71

বিস্তারিতঃ duos.org.bd/monchithi

ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।