ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে বিশ্বে ১৩,১২৪ তম বশেমুরবিপ্রবি


Published: 2020-08-03 17:44:46 BdST, Updated: 2020-09-23 11:27:09 BdST

বশেমুরবিপ্রবি লাইভঃ বিশ্বের ৩০ হাজার বিশ্ববিদ্যালয়কে নিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েবমেট্রিক্স’ জুলাই ২০২০ সংস্করণে বিশ্ব র‍্যাংকিং প্রতিবেদন প্রকাশ করেছে।

যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এর অবস্থান বিশ্বে ১৩১২৪ তম এবং বাংলাদেশের ১৬৮টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৬৭ তম।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। ২০০৪ সাল থেকে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর এই র‍্যাঙ্কিং করে আসছে ওয়েবমেট্রিক্স।

এই সংস্করণ জানায়, বাংলাদেশের ১৬৮টি পাবলিক পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে বুয়েট, এরপর দ্বিতীয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং তৃতীয় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

তবে বিশ্ব র‌্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ১৭৪৫তম। বিশ্ব র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ১৮১২তম। বাংলাদেশে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে- চতুর্থ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বিশ্ব র‌্যাংকিং ২৭৬৯, পঞ্চম ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ২৮৮৫; ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বিশ্ব র‌্যাংকিং ২৮৯৯;

সপ্তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বিশ্ব র‌্যাংকিং ৩০৯৬, অষ্টম নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ; বিশ্ব র‌্যাংকিং ৩১১৯, নবম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ; বিশ্ব র‌্যাংকিং ৩২৩১ এবং দশম নম্বরে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; যার বিশ্ব র‌্যাংকিং ৩২৪৪।

উল্লেখ্য যে, ওয়েবমেট্রিক্সে জুলাই ২০২০ সংস্করণে এ বিশ্বসেরা তালিকার শীর্ষ অবস্থানে হার্ভাড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাচাচুচেস্ট ইনস্টিটিউট অব টেকনোলজি, চতুর্থ ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে পঞ্চম ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, ষষ্ট মিশিগান বিশ্ববিদ্যালয়, সপ্তম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, অষ্টম জন্স হপকিংস বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ০৩ আগষ্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।