অনাড়ম্বর আয়োজনে বশেমুরবিপ্রবি'র ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত


Published: 2020-07-08 18:50:45 BdST, Updated: 2020-08-10 14:35:23 BdST

বশেমুরবিপ্রবি লাইভঃ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সীমিত পরিসরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ভারপ্রাপ্ত ভিসি বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে এবং দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা

 

শুভেচ্ছা বাণীতে ভিসি (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. শাহজাহান জানান, "বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মুঞ্জরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক সহোযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করে রূপকল্প ২০২১ ও ২০৪১ বিনির্মাণের পথে

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমরা প্রত্যয় ব্যক্ত করি। মেধাবী প্রজন্ম তাদের মেধা, সৃষ্টিশীলতা আর মানবিক-নৈতিক মূল্যবোধ ও চেতনায় ভবিষ্যৎ বাংলাদেশকে আরো উন্নত ও সমৃদ্ধশালী করে তুলবে বলে আমার বিশ্বাস।"

ক্যাম্পাস ফটো

 

জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম জানান, "বিশ্ববিদ্যালয়ের ২০ তম জন্মদিন উপলক্ষে সকাল ১১ টায় কেক কাটা ও বেলুন উড়ানোর মাধ্যমে এবারের বিশ্ববিদ্যালয় দিবস সীমিত পরিসরে উদযাপন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত ভিসি ড. মো: শাহজাহান, প্রক্টর ড. মো: রাজিউর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো: রকিবুল ইসলাম, রেজিস্ট্রার প্রফেসর ড. মো: নুরুদ্দিন আহমেদ সহ শিক্ষক ও প্রশাসনিক অন্যান্য কর্মকর্তারা। স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রশাসনের কর্মকর্তারা সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে অনুষ্ঠান শেষ করেন"।

ক্যাম্পাস ফটো

 

প্রায় ৫৫ একর আয়তনের নিজস্ব ক্যাম্পাসে ২০১১-১২ শিক্ষাবর্ষে ৪টি অনুষদে ৫ বিভাগের মোট ১৬০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বশেমুরবিপ্রবি। বর্তমানে এ বিদ্যাপীঠে ১২ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত, যেখানে শিক্ষক আছেন ২৮২, কর্মকর্তা ৯২ ও কর্মচারী ২৭২ জন। ৩৪ টি বিভাগ, ৭ টি অনুষদ ও ৩ টি ইন্সটিটিউট রয়েছে।

ক্যাম্পাস ফটো

 

২০০১ সালের ৮ জুলাই জাতীয় সংসদে বিশ্ববিদ্যালয়টির আইন পাশ হয়। বঙ্গবন্ধুর জন্মভূমি গোপালগঞ্জ জেলার সদর উপজেলার গোবরাতে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ২০০১ সালের ১৩ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। কিন্তু ২০০১ সালের ২১ জুলাই তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক প্রকল্প স্থগিত ঘোষণা করা হয় এবং ২০০২ সালের ১৫ এপ্রিল প্রকল্পটি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করে তৎকালীন চার দলীয় জোট সরকার।

ক্যাম্পাস ফটো

 

২০০৯ সালের নভেম্বরে স্থগিত প্রকল্পটি পুনরায় চালু হয় এবং ২০১০ সালের ২০ জানুয়ারি বশেমুরবিপ্রবি আইন ২০০১ বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয় এসআরও জারি করে। ২০১১ সালের ২৬ ডিসেম্বর থেকে বশেমুরবিপ্রবির শিক্ষা কার্যক্রম শুরু হয়।

ক্যাম্পাস ফটো

 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ক্যাম্পাস ও একাডেমিক কার্যক্রম উদ্বোধন হয় ১৯ জানুয়ারি ২০১৩ সালে। বিশ্ববিদ্যালয়টির প্রথম ভিসি ছিলেন প্রফেসর ড. এম. খায়রুল আলম।

ঢাকা, ০৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।