জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ‘হ্যালো ভাই’


Published: 2020-05-15 20:26:48 BdST, Updated: 2020-05-31 08:38:35 BdST

জবি লাইভ: প্রচারে ভিন্নমাত্রা যোগ করেছে ছাত্রলীগ। তারা সবই পারে। মরণঘাতি করোনা ভাইরাসের থাবায় যখন দেশ কাঁপছে ঠিক তখনই তারা এই করোনা যুদ্ধে মাঠে ময়দানে কাজ করছে। করোনায় প্রাদুর্ভাবে অসচ্ছল ছাত্রলীগ কর্মীদের সহযোগিতায় ‘হ্যালো ভাই’ সার্ভিস চালু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগ।

প্রসঙ্গত দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কোনো কমিটি না থাকায় কর্মীরাই স্বেচ্ছায় উদ্যোগ নিয়ে এই সেবা সার্ভিস চালু করেছে। এই সার্ভিসের মাধ্যমে, ছাত্রলীগের যে সকল কর্মী করোনায় আর্থিক সংকটে আছেন তাদের সহায়তা করা হচ্ছে বলেও তারা জানিয়েছেন। বলেছেন আমরা শিক্ষার্থীদের যে কোন সমস্যায় বরাবরের মতো আছি স্বোচ্ছার।

করোনা কালে কার্যক্রমের সাথে শুরু থেকেই জড়িত পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী নওশের বিন আলম ডেভিড। তিনি বলেছেন, আমরা এই পর্যন্ত ১৭জন ছাত্রলীগ কর্মীকে সহায়তা করেছি। আমরা প্রাথমিকভাবে ক্যাম্পাসে যারা সরাসরি ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত তাদের সহায়তা দিচ্ছি।

তিনি বলেন, সাড়া পেলে এই পরিসর আরও বাড়বে। তখন আমরা সাধারণ শিক্ষার্থীদেরও এই কার্যক্রমের আওতায় আনতে পারবো। কারণ আমরা আমাদের সার্ভিসের নাম দিয়ে তাদের পাশে থাকতে চাই।

ক্যাম্পাসে ‘হ্যালো ভাই’ এর অন্যতম উদ্যোক্তা মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী শেখ রিফাত আব্দুল্লাহ বলেন, ক্যাম্পাসে দীর্ঘদিন ছাত্রলীগের কমিটি নেই। পদপ্রত্যাশী নেতারাও নিজেদের নিয়ে ব্যস্ত। আর কর্মীরা এই সময়ে আর্থিক সংকটে পড়লে সিনিয়রদের সরাসরি বলতে পারে না।

তিনি বলেন, তাই আমরা ‘হ্যালো ভাই’ উদ্যোগটি নিয়েছি। কার্যক্রম নিয়ে হতাশা প্রকাশ করে তিনি বলেন, প্রথমদিকে ভেবেছিলাম ছাত্রলীগ সাবেক ও বর্তমান সিনিয়র নেতারা আমাদের পাশে এগিয়ে আসবেন। কিন্তু ওনাদের ডেকে কোনো সাড়া পাইনি।

শেখ রিফাত আরো বলেন, এই পর্যন্ত যাদের সহযোগিতা করা হয়েছে, আমাদের নিজেদের মধ্য থেকেই বিভিন্নভাবে ব্যবস্থা করেছি। নিজেরা যে যার সামর্থ অনুযায়ী উদ্যেগ নিয়ে মাঠে ময়দানে তৎপর আছি।

‘হ্যালো ভাই’ নামকরণ নিয়ে তিনি বলেন, ক্যাম্পাসে ছাত্রলীগের কর্মীরা বিপদে পড়লে সিনিয়র ফোন দিয়ে ‘হ্যালো ভাই’ বলে সাহায্য চায়। বর্তমান করোনার এই বিপদকালীন সময়ে ছাত্রলীগ কর্মীরাও তাদের সাহায্যের জন্য ‘হ্যালো ভাই’ থেকে সহযোগিতা পাবে।

তবে তাদের হ্যালো ভাই যথেষ্ট সাড়া পড়েছে জবি ক্যাম্পাসে। এ ধরনের সামাজিক কাজে তাদের সহায়তা করা দরকার। তাহলে ভবিষ্যতে তারা এধরনের কাজে উৎসাহবোধ করবে।

ঢাকা, ১৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।