বিদেশীর সঙ্গে ধাক্কা খেয়ে অসুস্থ, জাবির সেই ছাত্র কোয়ারেন্টিনে!


Published: 2020-03-31 14:02:33 BdST, Updated: 2020-07-12 20:16:22 BdST

লাইভ প্রতিবেদক : নিউমার্কেটে এক বিদেশীর সঙ্গে ধাক্কা খেয়েছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। এঘটনার পর তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে করোনা সন্দেহে হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসা দেয়া হয়। সেখানে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তারদের পরামর্শে তাকে ১০ দিনের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। যদিও তার শরীরে কোন করোনা ভাইরাস আছে কিনা তা পরীক্ষার জন্য কোন নমুনা সংগ্রহ করা হয়নি।

জানা গেছে, ওই ছাত্র রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের অধীন বক্ষব্যাধি হাসপাতালের করোনাভাইরাস আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন ছিলেন। গত রোববার সকালে ওই ছাত্রকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেন হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা (এমও) মামুন কবীর। শনিবার রাতে বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ওই ছাত্রকে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছিল।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, রাতে ওই ছাত্রকে রাজশাহী বক্ষব্যাধি হাসপাতালের করোনাভাইরাস আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়। তাকে হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা (এমও) মামুন কবীর পরীক্ষা করেন। রোগীর সঙ্গে কথা বলে ও উপসর্গ পর্যালোচনা করে তাকে ১০ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়ে বাড়িতে পাঠানো হয়। তবে তার শরীরে করোনা ভাইরাস আছে কি না, তা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়নি।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস জানান, ওই ছাত্রকে আইসোলেশন ইউনিটের চিকিৎসক মামুন কবীর চিকিৎসা দিয়েছেন। তিনি তাকে জানিয়েছেন, উপসর্গ পর্যালোচনায় নমুনা সংগ্রহ করার প্রয়োজন নেই বলে তিনি বুঝতে পেরেছেন। ওই ছাত্রকে প্রথমে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত হয়েছিল। পরে সংশ্লিষ্ট চিকিৎসক তাকে ১০ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়ে ছাড়পত্র দিয়েছেন।

চিকিৎসক মামুন কবীর প্রথম আলোকে বলেন, ওই ছাত্রের অ্যাজমা সমস্যা রয়েছে। তবে তা করোনাভাইরাসের উপসর্গ বলে মনে হয়নি। রাজশাহীতে যেহেতু নমুনা পরীক্ষার ব্যবস্থা এখনো চালু হয়নি, তাই তাকে ১০ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

ওই ছাত্র বলেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হননি নিশ্চিত হয়েই চিকিৎসক তাঁকে হাসপাতাল থেকে বাড়িতে যাওয়ার পরামর্শ দিয়েছেন। নমুনা পরীক্ষা না করে কেন বাড়িতে যাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, ‘এটা ডাক্তার ভালো বোঝেন। তিনি প্রাথমিক পরীক্ষা করে নিশ্চিত হয়েছেন, আমি করোনাভাইরাসে আক্রান্ত নই।’ ওই ছাত্র আরও বলেন, ‘আমাকে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহ করে বিভিন্ন গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে, তা সঠিক নয়।’

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।