করোনা সনাক্তকরণ ও কিট উদ্ভাবনে ঢাবির উদ্যোগ


Published: 2020-03-28 20:25:53 BdST, Updated: 2020-06-05 02:37:07 BdST

ঢাবি লাইভঃ  ঢাকা বিশ্ববিদ্যালয় করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি ও চারটি বিভাগের সমন্বয়ে করোনা ভাইরাস সনাক্তকরণ ও কিট উদ্ভাবনের উদ্যোগ গ্রহন করা হয়েছে।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে এক এক যৌথ জরুরি সভা অনুষ্ঠিত হয়। এত সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। সভা উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগ-এর সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

সভায় জানানো হয়, করোনা ভাইরাস সনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যাবহার করার জন্য একটি সতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এই ল্যাব করোনা ভাইরাসসহ জাতীয় প্রয়োজনে অন্যান্য যে কোন ভাইরাস ও অণুজীব সনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকগণ দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

এছাড়া, সভায় উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে নিন্মোক্তদের সমন্বয়ে একটি ৪-সদস্য বিশিষ্ট টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।
অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান আহ্বায়ক এবং অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ডা. শাহরিয়ার নবী সদস্য মনোনীত করে কমিটি গঠন করা হয়।

এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সাথে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।


ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।