ঢাবি: ‘সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আহ্বান’


Published: 2020-03-15 21:05:26 BdST, Updated: 2020-03-30 18:22:05 BdST

ঢাবি লাইভঃ করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের আশংকায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আহবান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

রবিবার বিকেলে তারা পৃথক দুটি প্রেস বিজ্ঞপ্তিতির মাধ্যমে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের এ আহবান জানান।

প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন বলেন, করোনা ভাইরাস (কোভিট-১৯) বিশ্বজুড়ে মহামারী রূপ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করােনা ভাইরাসকে Pandemic হিসেবে ঘােষণা করেছে। ইতিমধ্যে ১৫০টি দেশে করােনা ভাইরাস বিস্তার লাভ করেছে।

স্বাস্থ্য সংক্রান্ত সতর্কতার অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে জনসমাগম, ক্রীড়া প্রতিযোগিতা ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ করা হয়েছে। এমনকি কোনাে কোনাে দেশে রাষ্ট্রীয় জরুরী অবস্থা জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ সহ ভারতের বিভিন্ন প্রদেশের এবং শ্রীলঙ্কার সকল শিক্ষা প্রতিষ্ঠান ইতােমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে।

করােনায় সংক্রমিত রোগী সনাক্ত হওয়ার পর থেকে আমাদের দেশের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সুধী সমাজে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাময়িকভাবে বন্ধ করার বিষয়ে একটি সম্মিলিত জনমত সৃষ্টি হয়েছে।

এমতাবস্থায় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ ঘােষণা অথবা গ্রীঘকালীন ছুটি নির্ধারিত সময়ের পূর্বে কার্যকর করার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সিদ্ধান্ত গ্রহণে জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আরেকটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে করােনা ভাইরাসে সংক্রমিত রোগী সনাক্ত হওয়ার পর থেকে আমাদের দেশের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকগণের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাময়িকভাবে বন্ধ করার বিষয়ে একটি সম্মিলিত জনমত সৃষ্টি হয়েছে।

এমতাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাময়িকভাবে বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের পূর্বে কার্যকর করে শিক্ষার্থীদের অতিসত্তর হল ত্যাগ করার নির্দেশ প্রদানের আহবান করেন তারা।

ঢাকা, ১৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএম//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।