সমন্বিত ভর্তি পরীক্ষা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের না


Published: 2020-02-25 23:29:01 BdST, Updated: 2020-04-05 03:19:57 BdST

জাবি লাইভঃ বুয়েট, ঢাবি, রাবির পরে এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় না থাকার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে সমন্বিত ভর্তি পরীক্ষাটি প্রথমবার নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে জাবি প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে আয়োজিত একাডেমিক কাউন্সিল ধারণাটিকে ‘অস্পষ্ট ও জটিল’ বলে আখ্যা দিলেও ইউজিসির এ উদ্যোগকে সাধুবাদ জানায়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফারজানা ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর নূরুল আলম জানান, ইউজিসির আয়োজনে হতে যাওয়া সমন্বিত ভর্তি পরীক্ষায় চলতি বছরে অংশ না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন একাডেমীক কাউন্সিল। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মেই পরবর্তী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার রহিমা কানিজ জানান, ১৬ ফেব্রুয়ারি পর আজকেও একাডেমিক কাউন্সিল সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে অনেক আলোচনা হয়েছে। সবার আলোচনার প্রেক্ষিতেই এটাই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে জাবি সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা নিবেনা। স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় হিসেবে নিজেদের সমুন্নত রাখতে বিশ্ববিদ্যালয় এ্যাক্ট অনুযায়ী আমরা নিজেদরে পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করব।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মতামতকে বিবেচনায় রাখব। প্রধান ৫ বিশ্ববিদ্যালয় ছাড়া বাঁকিরা যেহেতু সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করবে তাদের অবস্থা পর্যবেক্ষণ করা হবে।

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।