কবি নজরুল সরকারি কলেজে বসন্ত বরণ


Published: 2020-02-25 03:17:56 BdST, Updated: 2020-04-02 05:33:28 BdST

কেএনজিসি লাইভঃ রাজধানীর ঐতিহ্য বাহী কবি নজরুল সরকারি কলেজে (কেএনজিসি) বাংলা বিভাগ ও বাংলা সাহিত্য পরিবার বসন্ত বরণ উৎসব ২০২০ উদযাপন করে।

সোমবার কবি নজরুল সরকারি কলেজ বাংলা বিভাগ ও সাহিত্য পরিবার শিল্পীগোষ্ঠী নানা আয়োজনে বরণ করে নিয়েছে ঋতুরাজকে। বাংলা বিভাগ ও সাহিত্য পরিবার বর্ণাঢ্য এই উৎসবের আয়োজনে বসন্তের প্রকৃতি বর্ণনা ও বন্দনা করা ছাড়াও বাঙালির জীবনে বসন্তের প্রভাব নানা ব্যঞ্জনায় ফুটিয়ে তোলা হয়েছে।

বসন্তের শুভেচ্ছা জানিয়ে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘বসন্তের এ দিনে আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীরা অন্যায়-অবিচার-দুর্নীতি ও সন্ত্রাসকে প্রতিহত করে সকল কুসংস্কার ও অন্ধকার শক্তিকে নিধন করে আলোর প্রজ্জ্বলন ঘটিয়ে দেশ তথা বিশ্বকে আলোকিত করবে এটিই হোক বসন্তের শপথ।’ তোমাদের কে সাংস্কৃতিক কার্যক্রমে অনেক বেশি কার্যকর হতে হবে।

বাংলা বিভাগের শিক্ষার্থী বিপ্লব বলেন, ‘বসন্ত সব সময় মনেই থাকে। প্রকৃতি তাকে রাঙিয়ে তোলে কেবল’।একই বিভাগের শিক্ষার্থী যূথিকা বলেন, ‘সকাল থেকেই শাড়ি পড়ে এসেছি। আজ খুবই ভালো লাগছে। বন্ধুদের সাথে ছবি তুলেছি, ঘুরছি। বসন্ত আমার কাছে ঈদ উৎসব।’

বাংলা পঞ্জিকা বর্ষের শেষ ঋতু বসন্তকে আমরা পালন করি ‘পহেলা ফাল্গুন-বসন্ত উৎসব’ হিসেবে পালন করা হয়। এরই ধারাবাহিকতায় উৎসব এখন পরিণত হয়েছে বাঙালির নিজস্ব সার্বজনীন প্রাণের উৎসবে। বসন্ত বরণের মুহূর্তকে ধরে রাখতে তাই তো সবাই মেতে ওঠে নানা উৎসব ও সাজে। বাসন্তি রঙের শাড়িতে বাঙালি নারীকে অপরূপ দেখায়।

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।