ঢাবির বিজয় একাত্তর হল গেইটে চলচ্চিত্র প্রদর্শন, সবার জন্য উন্মুক্ত


Published: 2020-02-23 00:26:38 BdST, Updated: 2020-07-11 08:47:05 BdST

ঢাবি লাইভঃ মহান ভাষার মাসে বিজয় একাত্তর হল সংসদের পক্ষ থেকে চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। হল সংসদের উদ্যোগে আগামী ২৩-২৫ ফেব্রুয়ারি ৩ দিন ব্যাপী ৫২'র বাংলা চলচ্চিত্র উৎসব ২০২০ আয়োজন করতে যাচ্ছেন তারা। ভাষা আন্দোলনে মধ্য দিয়েই কিন্তু পাকিস্তানের সাথে বাঙ্গালী জাতির বিরোধের সৃষ্টি হয়। বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সর্বশেষ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করে এই দেশ।

চলচ্চিত্র উৎসব ২০২০ আয়োজন সম্পর্কে বিজয় একাত্তর হলের ভিপি সজীবুর রহমান সজীব ক্যাম্পাসলাইভকে বলেন "প্রথমেই আমি ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। আমাদের বাঙ্গালীর জাতির লড়াই সংগ্রামের এই দীর্ঘ ইতিহাস নিয়ে অসংখ্য চলচ্চিত্র রয়েছে।

তিনি বলেন, আমরা হল সংসদের পক্ষ থেকে আয়োজিত চলচ্চিত্র উৎসবে ৫২'র ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা যুদ্ধের উপর নির্মিত কিছু চলচ্চিত্র প্রদর্শন করবো। যাতে শিক্ষার্থীরা এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারে। আর আগেও হল গেইটে বড় পর্দায় এমন আয়োজন আমরা করেছি। এবারের আয়োজনটা শিক্ষার্থীরা আরও বেশি উপভোগ করবে বলে আশা করছি।"

বিজয় একাত্তর হলের জি এস নাজমুল হাসান নিশান ক্যাম্পাসলাইভকে বলেন "মাতৃভাষা বাংলার জন্য আমাদের ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের যে ত্যাগ তার যথাযথ সম্মান প্রদর্শনের জন্যই একটি ভিন্ন আঙ্গিকে বাংলা ভাষার সুপরিচিত ও সুখ্যাত ৭ টি চলচ্চিত্র প্রদর্শন করতে যাচ্ছে আমাদের এই বিজয় ৭১ হল সংসদ।

বাংলা ভাষা মহান, বাঙালীদের প্রাণের ভাষা এবং মাতৃভাষা। এই উপলব্ধি জাতি,বর্ণ,ধর্ম নির্বিশেষে ছড়িয়ে পড়ুক এই আশা করেন নাজমুল হাসান। বিজয় ৭১ হলের সকল শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্যই হল সংসদের পক্ষ হতে এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলেও এই দুই নেতা জানিয়েছেন।"

এ বিষয়ে বিজয় একাত্তর হল সংসদের এজিএস আবু ইউনুস ক্যাম্পাসলাইভকে বলেন "বাংলা ভাষার উপর নানা সময়ে আসা ঘাত-প্রতিঘাত প্রতিরোধে সাংস্কৃতিক উদ্যোগসমূহ কার্যকর ভূমিকা পালন করেছে। বিজয় একাত্তর হল সংসদ বাংলা চলচ্চিত্র উৎসবের মাধ্যমে ঐতিহাসিক দায় মেটানোর প্রচেষ্টার পাশাপাশি নিজের ভাষার প্রতি অনুরাগ সমুন্নত রাখতে প্রজন্মকে অনুপ্রাণিত করতে চাই আমরা।"

বিজয় একাত্তর হল সংসদের সংস্কৃতি সম্পাদক ওয়াহিদ আনোয়ার রনো ক্যাম্পাসলাইভকে জানান " ৫২ ভাষা আন্দোলনের মাধ্যমে আমাদের ভাষা বিশ্ব দরবারে পরিচিতি লাভ করেছে। সেই ভাষার মর্যাদাকে শিক্ষর্থীদের মাঝে পৌঁছে দেওয়ার জন্যই আমাদের এই আয়োজন। বিজয় একাত্তর হল সংসদ সুস্থ ধারার সংস্কৃতি চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে শিক্ষার্থীদের মেধা মননের বিকাশ ঘটাতে চায়।"

বিজয় একাত্তর হল সংসদ সর্বদা সুস্থ ধারার সংস্কৃতির ধারক ও বাহক। এ ধারা সবার মাঝে ছড়িয়ে দিতে ৫২'র বাংলা চলচ্চিত্র উৎসব আয়োজন করেছে হল সংসদ।

প্রদর্শনের জন্যে নির্বাচিত চলচ্চিত্র ও সময়সূচিঃ

২৩ ফেব্রুয়ারি, রবিবার
সন্ধ্যা ৬টা - বীর বিচ্ছু
সন্ধ্যা ৭টা - ক্যাম্পাস ক্লাইমেক্স
রাত ৯টা - ফাগুন হাওয়ায়।

২৪ ফেব্রুয়ারি, সোমবার
সন্ধ্যা ৬টা - জীবনঢুলী
রাত ৯টা - অনিল বাগচীর একদিন

২৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার
সন্ধ্যা ৬টা - নদীর নাম মধুমতি
রাত ৯টা - বাপজানের বায়োস্কোপ

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।