নজরুল কলেজ মাতৃভাষা দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা


Published: 2020-02-20 03:18:10 BdST, Updated: 2020-04-10 03:08:30 BdST

কেএনজিসি লাইভঃ ভাষা আন্দোলনের মাসে কবি নজরুল সরকারি কলেজে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে দুটি বিভাগে বাংলা রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বুধবার কলেজের 'এ' ভবনের ১১০ নং রুমে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেখানে রচনার বিষয় (ক) গ্রুপ উচ্চ মাধ্যমিক শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য, 'বাঙালির স্বাধীকার অর্জনে ভাষা আন্দোলনের ভূমিকা' (খ) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য, 'ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু'।

রচনা প্রতিযোগিতায় বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে অংশগ্রহণ করা মারিয়া নামের এক শিক্ষার্থী জানান, এ রকম প্রতিযোগিতা মূলক আয়োজনে অংশগ্রহণ করে আমি অনেক আনন্দ অনুভব করছি। বিজয়ী হওয়া না হওয়া বড় কথা নয়, আমি অংশগ্রহণ করে নিজেকে অনেক ধন্য মনে করছি।

প্রতিযোগিতার পরিচালনার দায়িত্বে ছিলেন কলেজের কলেজের চার জন শিক্ষক। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উদযাপন কমিটি ২০২০ এর আহ্বায়ক প্রফেসর ড. হাফিজ উদ্দিন ভূইয়া বলেন, প্রতিযোগিতায় আমরা খুব সতর্ক ও স্বচ্ছ ভাবে পরিচালনা করেছি।প্রতি বছরই আমাদের কলেজে ভাষার মাসকে কেন্দ্র করে বাংলা রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতার বিচারকদের মধ্যে ইংরেজি বিভাগের বিভাগীয় প্ররধান কল্যানী ব্যানর্জী জানান, আমরা অনেকেই অনেক কিছু জানি। কিন্তু কিছু লিখতে গিয়ে অনেক সময় বাংলা বানান শুদ্ধ ও সঠিকভাবে লিখতে অভ্যস্ত নয়। এ জন্যই শিক্ষার্থীদের মাঝে এ প্রতিযোগিতার আয়োজন করা।

উল্লেখ্য যে, রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার। যা আগামী ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবসে পুরস্কার বিতরণ করা হবে বলে নিশ্চিত করেছেন শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি।

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।