নিয়ম ভঙ্গের দায়ে সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা


Published: 2020-02-19 16:21:35 BdST, Updated: 2020-04-05 03:40:57 BdST

লাইভ প্রতিবেদকঃ অবশেষে ধরা খেল সেই আলোচিত-সমালোচিত বিশ্ববিদ্যালয়। এখন গুনতে হবে জরিমানার বিশাল অংক। শুধূ কি তাই সারা দেশে চাউর হলো তাদের নানান ফন্দি ফিকির। এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না। এমন নোটিশ জারি করেছিল-বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি)। এমন বিধান অমান্য করায় বেসরকারি সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ।

আজ বুধবার (১৯ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব করেছেন আপিল বিভাগ। বুধবার তিনি হাজিরের পর বার কাউন্সিলকে ১০ লাখ টাকা দেওয়া সাপেক্ষে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেন আদালত।

জানা গেছে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান আদালতে উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। বিষয় বাস্তবায়ন না করা পর্যন্ত এখন অপেক্ষা করতে হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বিধান ছিল এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না। বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেওয়ার জন্য সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করেন। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর ২৫ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন। এনিয়ে শুরু হয় আইনী পদক্ষেপ।

গত ২৪ অক্টোবর হাইকোর্ট সিটি ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। সেটির শুনানিতে ওই ইউনিভার্সিটির উপাচার্যকে তলব করেন আদালত। অবশেষ জরিমানা করা হয় বিশ্ববিদ্যালয়কে।

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।