''মুজিববর্ষে নরেন্দ্র মোদিকে আমন্ত্রণের বিষয়টি পুনর্বিবেচনার আহবান''


Published: 2020-02-16 02:47:01 BdST, Updated: 2020-04-10 02:20:07 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর মুজিব বর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কে বাংলাদেশে আমন্ত্রণ জানানোর বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

ভিপি নুর বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মত একজন সাম্প্রদায়িক ব্যক্তিকে মুজিব বর্ষে বাংলাদেশ আমন্ত্রণ জানানো হয়েছে। তার জন্য আমরা ধিক্কার জানাই।
বঙ্গবন্ধু কোন দলের নেতা নয় তিনি দলমত নির্বিশেষে তিনি সকলের নেতা। সুতরাং আমি নরেন্দ্র মোদি কে বাংলাদেশে আমন্ত্রণ জানানোর বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য আহবান জানাই।

আজ ১৫ জানুয়ারি রোজ শনিবার বেলা ৩.৪৫ মিনিটের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যের পাদদেশে সীমান্তে হত্যাকান্ডের প্রতিবাদে রাজুতে নাগরিক সভা নাগরিক সভা অনুষ্ঠিত হয়।

নুরুল হক নুর বলেন, দেশ ভয়ংকর অবস্থায় আছে। এ ভয়ংকর অবস্থা থেকে আমাদের মুক্তির জন্য কাজ করতে হবে। আমি মনে করি তার জন্য প্রয়োজন সকলের ঐক্যবদ্ধ আন্দোলন।

ভিপি নুর আরো বলেন, বর্তমান সরকারের দায়িত্বে থাকা মন্ত্রীদের বক্তব্য শুনলে মনে হয় এটা কোন ভারত রাষ্ট্রের মন্ত্রীর বক্তব্য। বর্তমানে আমরা এমন অবস্থায় দাড়িয়েছি যে বাংলাদেশের বিরুদ্ধে, প্রশাসনের বিরুদ্ধে, সরকারের বিরুদ্ধে কথা বলা যতটা ভয়ংকর তার চেয়ে বেশি ভয়ংকর হলো ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলা। এই ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলার কারণে, এনআরসির প্রতিবাদ করার কারণে গত ২২ ডিসেম্বর ডাকসুতে আমার উপর হামলা করা হয়েছে।

উক্ত নাগরিক সভায় ভিপি নুর ছাড়াও বক্তব্য রাখেন, গণ সংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, জাতীয় মুক্তি কাউন্সিল এর সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম প্রমুখ।

বক্তারা রাজু ভাস্কর্যের পাদদেশে ২২দিন ধরে অবস্থানরত নাসির আব্দুল্লাহ র প্রতি সংহতি প্রকাশ করেন। এবং সীমান্তে সকল হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার এবং জনগণের সরকার কায়েম করার জন্য ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

জোনায়েদ সাকি বলেন,ভারত আমাদের প্রতিবেশী, বন্ধু রাষ্ট্র। আমরা প্রতিবেশীর তো পরিবর্তন করতে পারব না কিন্তু ভারত যদি প্রতিবেশীর মত আচরণ না করে শত্রুর মত আচরণ করে তাহলে আমরা ঘরে বসে থাকবো না।

তিনি বলেন, ভারত মুক্তিযুদ্ধের সময় আমাদের প্রতি যে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে তার জন্য আমরা ভারতের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকব। কিন্তু সহযোগিতার দোহাই দিয়ে আমাদের উপর দমন, নিপীড়ন, হত্যাযঙ্গ,তাবেদারি শাসন ব্যবস্থা চালিয়ে যাবে তা আমরা কখনো মেনে নিতে পারি না

আসিফ নজরুল বলেন, ১৪শ মানুষ হত্যা করেছে ভারত অবৈধভাবে তার একটারও কোন সুষ্ঠু বিচার হয় নি। মুক্তিযুদ্ধের ক্ষেত্রে ভারতের অবদানকে আমরা স্বীকার করি, বিশ্বাস করি কিন্তু তারা কি আমাদেরকে তাবেদার করে রাখার জন্য সহযোগিতা করেছে?

বাংলাদেশের মানুষের উপর যখন একে একে হত্যাকান্ড চালানো হয় তখন আমার দেশের মন্ত্রীরা হত্যাকান্ডকে বৈধতা দেয়ার জন্য বিভিন্ন রকম সাফাই গেয়ে যান তাদের প্রতি আমার তিনটি প্রশ্ন।

১.যখন হত্যা করা হয় তখন কেমনে কোন যাচাই বাছাই ছাড়া বলতে পারেন তারা গরু চোর?
২.বাংলাদেশের সীমান্তের ভিতরে ঢুকে যখন হত্যা করা হয়,মাছ চুরি করা হয় তাদের ব্যাপারে আপনাদের বক্তব্য কি?

৩.বাংলাদেশের ভিতর যে সমস্ত ভারতীয় অবৈধভাবে কাজ করে তাদেরকে কি আপনারা হত্যা করেন?

যদি এসব প্রশ্নের উত্তর দিতে না পারেন তাহলে কি ধরে নিবো আপনারা ভারতের দাস? তিনি সকলকে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে গড়ে তোলার আহবান জানান।

ফয়জুল হাকিম বলেন,এই ভারত বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার সকল রাষ্ট্রের জনগণের দুশমনে পরিণত হয়েছে। তারা তাবেদারী শক্তি কায়েম করার জন্য উঠেপড়ে লেগেছে।

তিনি আরো বলেন, আমরা বাংলাদেশের মধ্যে ভারতের এই তাবেদার সরকার চাই না। আমরা জনগনের সরকার চাই। অবিলম্বে জনগণের স্বার্থ নিয়ে কাজ করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

উক্ত নাগরিক সভায় সংহতি প্রকাশ করে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকস) র সমাজসেবা সম্পাদক আকতার হোসেন, ছাত্র গণমঞ্চের নেতা সাইদ বিলাস,রাষ্ট্রচিন্তার সম্পাদক ফরিদ আহমদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের নেতা পারভেজ আলম লেনিন কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের কন্য শিলা আহমেদ,বিপ্লবী যুব আন্দোলনের সভাপতি আতিক অনিক, বুয়েট শিক্ষার্থী আশরাফুল আলম সনি, সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, ছাত্র ফেডারেশন,ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ, ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, বিভিন্ন প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতৃবৃন্দ,ঢাবি, বুয়েট, মেডিকেলের শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণি, পেশার মানুষ উক্ত নাগরিক সভায় অংশ গ্রহণ করেন।

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।