ঢাবিতে অর্ধ-মাসব্যাপী মাতৃভাষা সাংস্কৃতিক উৎসব


Published: 2020-02-14 01:16:35 BdST, Updated: 2020-08-15 19:40:10 BdST

ঢাবি লাইভঃ ১৫-২৯ ফেব্রুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে টিএসসির সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সমূহের পরিবেশনায় 'গার্ডিয়ান লাইফ ভালবাসার মাতৃভাষা ২০২০' আয়ােজিত হচ্ছে।

বৃহস্পতিবার বিকালে টিএসসির মুনীর চৌধুরী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ টিএসসির সামাজিক -সাংস্কৃতিক সংগঠনসমূহ সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

বাংলা ভাষা-সংস্কৃতি এবং মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সর্বস্তরে আরো শুদ্ধভাবে বিকশিত ও গতিশীল করার প্রত্যয় নিয়ে এ আয়োজনে টিএসসি ভিত্তিক সংগঠন সমূহের পরিবেশনায় থাকবে নৃত্য, সংগীত, আবৃত্তি, নটিকা, মূকাভিনয়, বিতর্ক, কুইজ প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী, স্থিরচিত্র প্রদর্শনী, ভাষা ভিত্তিক রচনা প্রতিবােগিতা, ভাষা সাইকেল র্যালী ও বর্ণিল সাংস্কৃতিক পরিবেশনা।

উৎসবের উদ্বোধনী আয়ােজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান, আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কোদ্দোস, ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. সৌমিত্র শেখর, থিয়েটার এন্ড পারফরম্যাল স্টাডি বিভাগের চেয়ারমান ড. আহমেদুল কবির।

এছাড়াও ১৫ দিনবাপী এ উৎসবে প্রতিদিনই দেশবরেণ্য শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, চলচ্চিত্র তারকা, জনপ্রিয় গনমাধ্যম ব্যক্তিত্ব ও তরুণ উদ্যোক্তা উপস্থিত থাকবেন।

এ উৎসব সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান বলেন, টিএসসি কেন্দ্রিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ। তাদের সম্মিলিত আয়ােজন ভাষার মাসে তাৎপর্যকে আৱো বেশি মহিমান্বিত ও প্রাণবন্ত করবে।

গার্ডিয়ান লাইফ ইনস্যুরেন্স এর ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও এম মনিরুল আলম বলেন, "গার্ডিয়ান লাইফ এই আয়োজনকে সফল করতে সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে। গার্ডিয়ান লাইফ সবসময় চেষ্টা করে একটি গতানুগতিক বীমা কোম্পানি থেকে সরে আসতে। মাতৃভাষা, সংস্কৃতি, প্রগতিশীলতা ও সৃষ্টিশীলতাকে ধারণ করে একটি দায়িত্বশীল আর্থিক প্রতিষ্ঠান হিসেবে নিজেদের তুলে ধরতে চাই।”

উৎসবের আহবায়ক সানোয়ারুল হক সনি বলেন, "ঢাকা বিশ্ববিদ্যালয় তার ঐতিহ্যকে ধারণ করে ভবিষ্যতে এরকম উৎসবের ধারা অব্যাহত রাখবে।"

উৎসবে অংশগ্রহণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় বিতর্ক সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠন, ঢাকা ইউনিভার্সিটি ট্যুরিস্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সােসাইটি, প্রভাতফেরী, স্লোগাণ৭১, ঢাকা বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড ন্যাশন, ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় সাইকেলিং ক্লাব।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ডান্স ক্লাব।

প্রতিদিন বিকাল ৫ টা থেকে রাত ৮টা পর্যন্ত র্চলবে এই আয়োজন।

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।