সীমান্ত হত্যা বন্ধের দাবিতে ঢাবি শিক্ষার্থীর অবস্থান (ভিডিও)


Published: 2020-01-26 01:10:10 BdST, Updated: 2020-07-13 13:26:16 BdST

ঢাবি লাইভ: বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ) কতৃক একের পর বাংলাদেশী নাগরিক হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাসিরুদ্দিন আব্দুল্লাহ্ রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচী পালন করছেন।

শনিবার বিকাল ৫টায় সীমান্ত হত্যায় নিহতদের উদ্দেশ্যে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হওয়ার পর তিনি এই অবস্থান কর্মসূচী শুরু করেন। অবস্থান কর্মসূচী পালনকারী শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএ-তে অধ্যয়নরত ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী।

অবস্থান কর্মসূচীর কারণ জানতে চাইলে ক্যাম্পাসলাইভকে তিনি বলেন, ভারতীয় সীমান্তরক্ষীরা প্রতিনিয়ত একের পর এক বাংলাদেশী নাগরিকদের হত্যা করেই চলছে। তাদের যদি অপরাধ থাকে তাহলে দ্বি-পাক্ষিক বৈঠকের মাধ্যমে সমাধান করবে। হত্যা করবে কেন।

তার এই অবস্থান কর্মসূচী সীমন্ত হত্যা বন্ধে কতটুকু কার্যকরী হতে পারে জানতে চাইলে নাসিরুদ্দিন আব্দুল্লাহ্ ক্যাম্পাসলাইভকে বলেন, বর্তমান তরুণ সমাজ সব বিষয়ে সচেতন। তরুণসমাজ চাইলেই সরকারের ঠনক নড়বে। সে জায়গা থেকে বলতে পারি সীমান্ত হত্যা বন্ধ হতে পারে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ও ভারত পাশাপাশি রাষ্ট্র তাই চলতে গেলে বিভিন্ন বিষয় নিয়ে চুক্তি হবেই কিন্তু ভারত সরকার প্রত্যেক জায়গায় খবরদারি করে আসছে ফলে একটি অসম চুক্তি হয় সব জায়গায়। সরকারের সংশ্লিষ্ট মহল থেকে যথাযথ আশ্বাস না পাওয়া পর্যন্ত তাঁর অবস্থান কর্মসূচী চালিয়ে যাবেন বলে জানান।

উল্লেখ্য, সম্প্রতি নওগাঁ এবং লালমনিরহাট সীমান্তে ২৪ ঘন্টার ব্যবধানে ৫ জন এবং দুই দিনের ব্যবধানে মোট ৭ জন বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ। ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। উক্ত ঘটনার পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালযের রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীরা নিহতদের গায়েবানা জানাজা আদায় করেছে।


ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।