বশেমুবিপ্রবিতে ৮ শিক্ষকের নিগ্রহের প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন


Published: 2020-01-20 16:34:58 BdST, Updated: 2020-02-21 18:29:59 BdST

বশেমুরবিপ্রবি লাইভঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন এর পদত্যাগের পর বিশ্ববিদ্যালয়ের স্বার্থান্বেষী মহল কর্তৃক শিক্ষকদেরকে বেআইনিভাবে লাঞ্ছনা, নিগ্রহ ও হুমকির প্রতিবাদে মানববন্ধন ও কর্মবিরতি কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

সোমবার দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে শিক্ষকদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়টির শিক্ষকবৃন্দ প্রশাসন ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে শিক্ষক লাঞ্ছনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জোর দাবী জানিয়েছেন। একই সাথে ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত সকল একাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

মানববন্ধনে বশেমুরবিপ্রবি চেয়ারম্যান পরিষদের সভাপতি সালেহ আহমেদ লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করে বলেন, বেশ কিছুদিন ধরে কিছু স্বার্থান্বেষী মহল বশেমুরবিপ্রবি’র শিক্ষকবৃন্দকে অন্যায়ভাবে লাঞ্ছনা, নিগ্রহ ও হুমকি দিয়ে আসছে।

অভিযোগে তিনি বিশেষভাবে উল্লেখ করে বলেন, অর্থনীতি বিভাগের সভাপতি জনাব খসরুল আলমকে হত্যার হুমকি, বিজিই বিভাগের সভাপতির বিরুদ্ধে অসত্য ও ভিত্তিহীন অভিযোগ তুলে একাডেমিক পরিবেশ নষ্ট করা, গণিত বিভাগের সভাপতি ড. দীপঙ্কর কুমারকে লাঞ্ছিত করা, বিজয় দিবস হলের প্রভোস্ট ও ফার্মেসি বিভাগের শিক্ষক শফিকুল ইসলামকে মানহানি।

হুমকি প্রদান ও মিথ্যা খবর প্রচার, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন শিক্ষিকাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ মন্তব্য করা, বিলওয়াবসের দুইজন শিক্ষিকার সাথে অনাকাঙ্ক্ষিত আচরণ এবং অতিসম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী উপদেষ্টা কাজী মসিউর রহমান ও তার পরিবারকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য পরিসরে অসত্য প্রচার, কুরুচিপূর্ণ গালিগালাজ ও হুমকি প্রদানের ঘটনা বিবৃতি করেন।

এছাড়াও লিখিত বক্তব্যে আরও বলা হয়, এসকল অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ মানসিক নিপীড়নে বিপন্ন বোধ করছেন। এই নিরাপত্তাহীনতার মধ্যে শিক্ষাদান ও গবেষণার কাজ চালিয়ে যাওয়া সর্বোচ্চ বিদ্যাপীঠে অসম্ভব হয়ে পড়েছে।

ঢাকা, ২০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।