ঢাবি ইসলামিক স্টাডিজ বিভাগের ল্যাংগুয়েজ ক্লাবের যাত্রা শুরু


Published: 2020-01-19 22:28:19 BdST, Updated: 2020-02-20 04:28:04 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে বহুমাত্রিক ভাষা শিক্ষার উদ্দেশ্যে একটি ল্যাংগুয়েজ ক্লাবের উদ্বোধন করা হয়েছে।

গত রবিবার ক্লাবটির কার্যক্রম শুরু করে এবং আজ রবিবার ইসলামিক স্টাডিজ বিভাগের ২০২৪ নং কক্ষে ক্লাবটির শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

বর্তমান বিশ্বায়ন এর যুগে মানুষের সাথে যোগাযোগ এর জন্য ভাষা জানার প্রয়োজনীয়তা এবং ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হিসেবে কুরআন ও হাদিস গভীরভাবে বুঝার জন্য আরবি ভাষায় দক্ষতা অর্জনের তাগিদ থেকে এই ক্লাবটি চালু করে বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থীরা। এক্ষেত্রে তাদের সব ধরনের দিকনির্দেশনা প্রদান করেন ইসলামিক স্টাডিজ বিভাগের ১৩ তম ব্যাচের ক্লাস কো-অর্ডিনেটর এবং বিভাগীয় অধ্যাপক ড.মোহাম্মদ মাসুদ আলম।

এতে উপস্থিত ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড.শামসুল আলম, প্রফেসর ড.মোহাম্মদ সানাউল্লাহ, প্রফেসর ড.মোহাম্মদ মাসুদ আলম, অ্যাসোসিয়েট প্রফেসর ড.শেখ মোঃ ইউসুফ, প্রভাষক মোঃ ইমাউল হক সরকার টিটু এবং ইংরেজি বিভাগের প্রভাষক মোঃ ইলিয়াস উদ্দিন প্রমুখ।

ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বলেন, "আমি আমার বিভাগের বাইরেও অনেক জায়গায় ক্লাস নিয়ে থাকি। আমার দেখা সবচেয়ে মার্জিত বিভাগ মনে হয়েছে ইসলামিক স্টাডিজ বিভাগ এবং এর শিক্ষার্থীদের"।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,"ইসলামিক স্টাডিজ একটি অতি সম্ভাবনাময় এবং গতিশীল বিভাগ। তোমরা যদি মাতৃভাষার সাথে সাথে ইংরেজি, আরবি ভাষায় দক্ষতা অর্জন করতে পারো তবে তোমাদের কেউ দমিয়ে রাখতে পারবে না। তোমাদের ইসলামিক জ্ঞান দ্বারা পুরো বিশ্বব্যাপি ইসলামিক স্টাডিজ এর প্রসার ঘটাতে সক্ষম হবে। "এমন একটি মহৎ উদ্যোগের জন্য তিনি শিক্ষার্থীদের সাধুবাদ জানান এবং এই ক্লাবটিতে সব রকম সহায়তার আশ্বাস দেন।

১৩তম ব্যাচের ক্লাস কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মাসুদ আলম বলেনঃ "তোমরা যারা ইসলামিক স্টাডিজ পড়ছো তাদের জন্য আরবি ভাষা জানা অত্যাবশ্যক বলে আমি মনে করি। কেননা কোরআন এবং হাদিসের ভাষা আরবি এবং ইসলামি দাওয়াহর কাজ করার এবং ইসলামের আলো ছড়িয়ে দেওয়ার জন্য আন্তর্জাতিক ভাষা ইংরেজিতেও সমান দক্ষতা অর্জন করতে হবে।"

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা

তিনি শিক্ষার্থীদের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং এই ক্লাব যাতে কখনো স্থবির না হয়ে পড়ে বরং এর কলেবর যাতে উত্তরোত্তর বৃদ্ধি পায় সে প্রত্যাশা ব্যক্ত করেন।

পরে বিভাগীয় প্রফেসর ড.শামসুল আলম শিক্ষার্থীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য পেশ করে ক্লাবটির শুভ উদ্বোধন ঘোষণা করেন। ক্লাবটির সাফল্য কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়।

ইসলামিক স্টাডিজ বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী যোবায়ের আহমেদ বলেন, আমাদের বিভাগটি একটি সম্ভাবনাময় বিভাগ।শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের আত্মিক সুসম্পর্কের ফলে আমরা আমাদের সব ধরণের সহায়তা বিভাগ থেকে পেয়ে থাকি।

বিশ্বায়নের যুগে একাধিক ভাষা শিক্ষার আগ্রহ থেকেই ল্যাঙ্গুয়েজ ক্লাবটি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়।ইসলামিক স্টাডিজ বিভাগ-১৩তম ব্যাচের শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য ব্যাচের শিক্ষার্থীরাও এই ক্লাবে বিভিন্ন ভাষা নিয়ে কাজ করতে পারবে।

ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।