ঢাবিতে মাসা ইউনিভার্সিটির ভিপি বশির ইবনে জাফর


Published: 2020-01-19 20:49:16 BdST, Updated: 2020-02-20 06:06:31 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এসেছেন মালয়েশিয়ার মাসা ইউনিভার্সিটির ‘স্টুডেন্ট রিপ্রেজেন্টিটিভ কাউন্সিল’র (এসআরসি) ভাইস প্রেসিডেন্ট (ভিপি) বাংলাদেশী বংশদ্ভূত বশির ইবনে জাফর।

রবিবার ভিপি বশির ইবনে জাফর সাক্ষাৎ করেছেন বটতলায় সাধারণ শিক্ষার্থীদের সাথে। পরবর্তীতে প্রক্টর গোলাম রব্বানী, ভিপি নুরুল হক নুর ও এজিএস সাদ্দাম হোসাইনের সাথে। পরে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের সাথে আলোচনা ও সাংবাদিকদের সাথে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেন।

ক্যাম্পাসলাইভের সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় আসার কারণ সম্পর্কে বলেন "সার্বিকভাবে পরিস্থিতি ভালোই মনে হয়েছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুন্দর করার উপর জোর দিয়েছেন।

এছাড়া ও তিনি বলেন "আমার কাছে যেটা মনে হয়েছে ঢাকা ইউনিভার্সিটি ও মাসা ইউনিভার্সিটির পার্থক্য শুধুমাত্র প্রভাবমুক্ত ছাত্র সংসদ। মাসা ইউনিভার্সিটির ছাত্র সংসদ পূর্নাঙ্গ দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত। সেখানে এটা নিষিদ্ধ। আর বাংলাদেশের ছাত্র সংসদ রাজনৈতিক প্রভাবযুক্ত"।

তিনি আরও বলেন "ছাত্র সংসদগুলো ছাত্রদের সুযোগ সুবিধা ও অধিকার নিয়ে কাজ করবে। কিন্তু বাংলাদেশে এটা হচ্ছে না। যদি এটা নিশ্চিত করা যায় এবং ছাত্র সংসদগুলো যদি রাজনৈতিক প্রভাবমুক্ত হয় তাহলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো বহিঃবিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে প্রতিযোগিতায় আসতে পারবে"

তিনি নিজের ভিপি নির্বাচিত হওয়ার পিছনে ইশা ছাত্র আন্দোলনের বিভিন্ন স্তরে দায়িত্ব পালন থেকে অর্জিত সাংগঠনিক অভিজ্ঞতার অবদানকে সামনে এনে ক্যাম্পাস গুলোতে সকল দলকে রাজনীতির সুযোগ করে দিলে দেশে পজেটিভ ছাত্র রাজনীতির ভিত্তি তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি মূলত বাংলাদেশের ক্যাম্পাসগুলোতে, বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্ষমতাকেন্দ্রিক ছাত্র রাজনীতি থেকে মুক্ত হয়ে পজেটিভ ছাত্র রাজনীতির সূচনার জোর দেন।

প্রসঙ্গত, বশির ইবনে জাফরের বাড়ি কিশোরগঞ্জের শোলাকিয়ায়। কওমি মাদ্রাসা ও কলেজে পড়াশোনার পাশাপাশি তিনি কোরআনের হাফেজও। রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাসের পর স্কলারশিপে মালয়েশিয়ায় পড়াশোনার করতে যান তিনি। পরবর্তীতে মাসা ইউনিভার্সিটির স্টুডেন্ট রিপ্রেজেন্টিটিভ কাউন্সিল’র (এসআরসি) ভিপি হন বশির ইবনে জাফর।

ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।