ঢাবিতে আন্তর্জাতিক সম্পর্ক পর্যালোচনা বিষয়ক সম্মেলন


Published: 2020-01-19 20:07:38 BdST, Updated: 2020-09-21 13:14:00 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগের “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রিভিসিটিং ইন্টারন্যাশনাল ক্রিটিকাল রিফলেকশন ওন হানড্রেড ইয়ারস (১৯১৯-২০১৯)” শীর্ষক ২দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন প্রধান অতিথি এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান প্রফেসর মুহা. রুহুল আমীন স্বাগত বক্তব্য দেন। প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ মূল বক্তব্য উপস্থাপন করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের আহ্বায়ক প্রফেসর ড. আমেনা মহসীন।

ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান জাতিকে সামনে এগিয়ে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাস পর্যালোচনা করার ওপর গুরুত্বারোপ করে বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ, ১৯৫২ সালের ভাষা আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা পালনের জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, বর্তমান বিশ্ব জলবায়ুু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, বায়ু দূষণ, মানব পাচার, অসমতা, লিঙ্গ বৈষম্যসহ নানা চ্যালেঞ্জ মোকাবেলা করছে। এসব সমস্যা সমাধানে এগিয়ে আসার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, বিভিন্ন দেশের শিক্ষাবিদ, গবেষক এবং কূটনীতিকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।