নির্বাচনের তারিখ পরিবর্তন, অনশনকারীদের আনন্দ মিছিল (ভিডিও)


Published: 2020-01-19 16:58:02 BdST, Updated: 2020-03-30 22:18:30 BdST

ঢাবি লাইভ: সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তন করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনশনরত শিক্ষার্থীরা অনশন ভেঙে আনন্দ মিছিল করেছেন। শনিবার রাত ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনরত শিক্ষার্থীদের পানি ও জুশ পান করিয়ে অনশন ভঙ্গ করেন। এরপর তারা আনন্দ মিছিল করে রাজু ভাস্কর্য থেকে জগন্নাথ হলে প্রবেশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের চাপে নির্বাচন কমিশন ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে নির্বাচনের তারিখ পরিবর্তন করে ১ ফেব্রুয়ারী করার সিদ্ধান্ত নেন। এসময় আনন্দ মিছিলে শিক্ষার্থীরা, " জিতেছে রে জিতেছে, ঢাবি জিতেছে ; বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠায় নাই; ও শেখ হাসিনার নামে স্লোগান দেন।"

অনশন ভাঙানোর পর ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান বলেন, যখন গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে কোনো দাবির প্রতিফলন ঘটে, তখন আমাদের ভালো লাগে। অসাম্প্রদায়িক চেতনা ও মানবিক মূল্যবোধ দ্বারা তাড়িত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই দাবিটি করেছেন। নির্বাচন কমিশন সে দাবিকে সম্মান জানিয়েছে, এজন্য কমিশনকে ধন্যবাদ।

এসময় তিনি আরও বলেন, শিক্ষার্থীদের এই অসাধারণ মূল্যবোধকে আমি শ্রদ্ধা করি। যখন সমাজের অনেক অংশ কথা বলতে পারে না, তখন অন্ততপক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহৎ মূল্যবোধ প্রতিফলনের জন্য বক্তব্য রাখে। এমন একটি পদ্ধতিতে তারা আন্দোলন করেছে, একটি সুস্থ ধারার চিন্তার প্রতিফলন তারা দেখাতে সক্ষম হয়েছে। গণতান্ত্রিক মূল্যবোধে উজ্জীবিত হয়ে একটি যৌক্তিক দাবি তারা উত্থাপন করেছে। এটি সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।

ভিডিও দেখতে লিঙ্কটিতে ক্লিক করুন: https://www.facebook.com/Campuslive24/videos/1158373311172234/

অনশনরত শিক্ষার্থীরা বলেন, আমরা শুরু থেকেই অহিংস আন্দোলন করে আসছি। আমাদের আন্দোলন সম্পূর্ণ যৌক্তিক ছিল। এটাকে বিবেচনায় নিয়ে তারিখ পরিবর্তনের জন্য আমরা সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, পূজার দিনে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে গত বৃহস্পতিবার দুপুর দুইটা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী। এতে অসুস্থ হয়ে পড়েন প্রায় ২০ জন শিক্ষার্থী। চার জন শিক্ষার্থী অসুস্থ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাও নিয়েছিলেন।


ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।