অনশনের ৪৮ ঘন্টা : কোন আশ্বাস পায়নি ঢাবি শিক্ষার্থীরা


Published: 2020-01-18 19:53:53 BdST, Updated: 2020-05-29 06:45:00 BdST

ঢাবি লাইভ: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের অনশনে ৪৮ ঘণ্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তারিখ পরিবর্তনের কোনো আশ্বাস পায়নি আন্দোলনকারীরা।

এদিকে টানা অনশনে অসুস্থতার সংখ্যা বাড়িয়ে ১৩তে পৌঁছেছে। গতকাল অনশনে অসুস্থ ছিলেন ৯ জন। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। শনিবার সরেজমিনে দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজুভাস্কর্যে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অনশন করছেন। তাদের মধ্যে অনেকের হাতে স্যালাইন লাগানো রয়েছে।

আন্দোলনকারীরা জানায়, গতকাল থেকে এখন পর্যন্ত তাদের সর্বমোট ১৩জন অসুস্থ হয়েছেন। এর মধ্যে চারজনকে হাসপাতাল নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকীদের রাজুভাস্কর্যেই ডাক্তার এসে স্যালাইন দিয়েছেন।

দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস ক্যাম্পাসলাইভকে বলেন, আমি উঠে দাঁড়াতে পারছি না, অনেক কষ্ট হচ্ছে। আমাদের অনশনের প্রায় ৪৮ ঘণ্টা অতিবাহিত হয়েছে আমরা এখনও কোনো ধরণের আশ্বাস পাইনি। নির্বাচন কমিশন আমাদের কোনো আশ্বাস দেয়নি। নির্বাচনের তারিখ পরিবর্তন না হওয়া পর্যন্ত আমাদের এ অনশন চলবে।

গতকাল থেকে অনশনে একাত্মতা প্রকাশ করে নির্বাচনের তারিখ পরিবর্তনের আহবান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রঞ্জণ কর্ণকার, মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক আ ক ম জামাল উদ্দিনসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষক এবং বিভিন্ন হলের শিক্ষার্থীবৃন্দ।

অনশনে অসুস্থ শিক্ষার্থীরা হলো জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস; হল সংসদের জিএস কাজল দাস; ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেঞ্জম্যান্ট বিভাগের শিক্ষার্থী সবুজ কুমার; মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জয়ন্ত বণিক; ইতিহাস বিভাগের শিক্ষার্থী রবিউল আউয়াল এবং মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী ভবতোষ চন্দ্র রায় ও দীপ্ত সাহা।

এছাড়া অসুস্থ হয়ে ঢামেকে রয়েছেন শিক্ষার্থী অভিদাস প্রীতম; মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী অর্ক সাহা; থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগের শিক্ষার্থী অপূর্ব চক্রবর্তী এবং পালি এন্ড বুদ্ধিষ্ট বিভাগের শিক্ষার্থী সুকেশ দেবনাথ।

ঢাকা, ১৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।