আমরণ অনশনে বসেছেন অর্ধশতাধিক ঢাবি শিক্ষার্থী


Published: 2020-01-17 00:07:03 BdST, Updated: 2020-09-19 08:42:59 BdST

ঢাবি লাইভঃ পূজার দিনে নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে আমরণ অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্ধশতাধিক শিক্ষার্থী। বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে এ অনশন শুরু হয়।

৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ নির্ধারণ করায় শুরু থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এর প্রতিবাদ শুরু হয়। ডাকসু ও জগন্নাথ হল সংসদ নির্বাচন কমিশন বরাবর স্মারক লিপি প্রদান করেছিল। হাইকোর্টের রিট খারিজ হয়ে যাওয়ার পর গতদুই দিন শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।

তারপরও নির্বাচন কমিশনের কোন সিদ্ধান্ত না পাওয়ায় আমরণ অনশনে বসেছেন তারা।
অনশনের বিষয়ে জানতে চাইলে জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, আমরা প্রতিবাদের সর্বশেষ পর্যায়ে এসে আমরণ অনশনে বেসেছি। সরস্বতী পূজার দিনে নির্বাচনের তারিখ নির্ধারনের পর থেকে আমরা নির্বাচন কমিশন বরাবর বারবার স্মারক লিপি দিয়েছি, মানববন্ধন করেছি।

হাইকোর্টে আমাদের করা রিটও খারিজ করে দিয়েছে তখন আমরা শাহবাগ অবরোধ করে আন্দোলন করেছি। তারপরও নির্বাচন কমিশন থেকে কোন সাড়া পাইনি। শাহবাগের মতো গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে জনদূর্ভোগ সৃষ্টি করতে চাইনা বলে অনশনে বসেছি।

পূজার দিনে নির্বাচনের তারিখ নির্ধারনে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের কোন পায়তারা মনে করেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের কোন পায়তারা কিনা সেটা আমার বোধগম্য নয়। তবে উর্ধতন কর্মকর্তাদের অনুরোধ করব বিষয়টি খতিয়ে দেখার জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ও মুক্তিযোদ্ধ মঞ্চের আহবায়ক অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন বলেন, যেখানে নির্বাচনের তারিখ পরিবর্তনের আন্দোলনে মেয়র পদপ্রার্থীরা সম্মতি জানিয়েছেন সেখানে নির্বাচন কমিশনের আপত্তি কোথায় সেটা বুঝতে পারছি না।

আমরণ অনশনে অংশগ্রহণ করা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 'পূজা করবো, নাকি ভোট দেব;
সংবিধানরের ৪১ নং অনুচ্ছেদের কি মূল্য নাই?
হিন্দু মুসলিম ভাই ভাই নির্বাচনটা কি পূজার দিনেই তাই?; ধর্ম আমার অধিকার, ভোট আমার অধিকার কোন দিকে যাই ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে।

ঢাকা, ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।