'ডাকসু নেতাদের কর্মকাণ্ড আমার ভালো লাগেনা' (ভিডিও)


Published: 2019-12-09 16:23:50 BdST, Updated: 2020-01-18 02:01:01 BdST

ঢাবি লাইভঃ রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ বলেছেন, ডাকসু নেতাদের কর্মকান্ড আমার ভালো লাগেনা। তাদের উচিত ছাত্রদেরকে কল্যাণের কাজে প্রাধান্য দেয়া। তাদের নিয়ে এখন নানান কথা শোনা যাচ্ছে।সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ আরও বলেন, ডাকসু নির্বাচনের নানান ত্রুটির কথা আমি শুনতে পেয়েছি। আশা করি , আগামীতে এ রকমের ভুল ত্রুটি হবে না। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তিতে নানা ভোগান্তির মধ্যে পড়ে। এ বিষয়ে তো ডাকসু নেতাদেরই কথা বলার ছিল, আমি বলব কেন?

সমাবর্তনে উপস্থিত অতিথিগন

 

এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের সান্ধ্যকালীন কোর্স নিয়ে তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, সান্ধ্যকালীন কোর্সের মান এবং এর কারণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস মেলায় পরিণত হয়। এ বিষয়ে সুচিন্তিত পদক্ষেপ নিতে হবে ।

রাষ্ট্রপতি বলেন, মেডিসিন বিদেশের জন্য একভাবে তৈরি করা হয়, ঢাকার জন্য এক ভাবে তৈরি করা হয়, গ্রামাঞ্চলের মানুষের জন্য আরেক ভাবে তৈরি করা হয় ছাত্রসমাজকে বিষয়টি রুখে দাঁড়াতে হবে।

গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, ‘তোমাদের মা-বাবা অনেক আশা-আকাঙ্খা নিয়ে তোমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি করেন। এমন অনেক পরিবার আছেন যারা সর্বস্ব দিয়ে তাদের ছেলে মেয়েদের মানুষ করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পাঠান। তোমাদের মূল দায়িত্ব হলো লেখাপড়া করা এবং দেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তোলা। তোমরা এমন কোনো কাজ করবে না যাতে তোমাদের পরিবার ও প্রতিষ্ঠানের সম্মান ক্ষুন্ন হয়।’

সমাবর্তনে উপস্থিত গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আর দশটি শিক্ষা প্রতিষ্ঠানের মতো কোনো শিক্ষালয় নয়। বাঙালির ইতিহাসের সঙ্গে এই প্রতিষ্ঠানের রয়েছে ঘনিষ্ঠ যোগ। স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের ইতিহাসে ১৯৫২ এর ভাষা আন্দোলন, ১৯৬২ এর শিক্ষা আন্দোলন, ’৬৬ এর ছয় দফা, ’৬৯ এর গণঅভ্যূত্থান, সর্বোপরি ’৭১ এর মহান মুক্তিযুদ্ধ বিশেষভাবে উল্লেখযোগ্য।

ভিডিও:

https://www.facebook.com/Campuslive24/videos/1627995864024528/

প্রতিটি আন্দোলনের সূতিকাগার ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এসময় রাষ্ট্রপতি যেসব শিক্ষার্থী স্নাতকে ভূষিত হলেন এবং যারা গবেষকের স্বীকৃতি পেলেন তাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

ঢাকা, ০৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।