ঢাবি: ২১তম আন্তর্জাতিক গণিত সম্মেলনের সমাপ্ত


Published: 2019-12-08 18:39:26 BdST, Updated: 2020-01-18 02:10:18 BdST

ঢাবি লাইভঃ বাংলাদেশ গণিত সমিতির সহযোগিতায় ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের উদ্যোগে ৩ দিনব্যাপী ২১তম আন্তর্জাতিক গণিত সম্মেলনের শেষ দিন রবিবার সমাপনী অনুষ্ঠান এ এফ মুজিবুর রহমান গণিত ভবনের রেজাউর রহমান অডিটোরিয়ামে দুপুর ১২টায় সার্র্টিফিকেট ও ক্রেস্ট বিতরণের মাধ্যমে সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামাল উদ্দিন।সভাপতিত্ব করেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ড. মো: মোবারক হোসেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে গণিতকে বিজ্ঞানের মাতা হিসেবে উল্লেখ করেন এবং বিজ্ঞানে গণিত শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে গণিত সমিতির যে কোন কার্যক্রমে সহযোগিতার আশ্বাস প্রদানকরেন।

সম্মেলনে বিদেশের বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং গবেষণা ইনিস্টিটিউটের ১২জন গণিতবিদ ‘‘আমন্ত্রিত বক্তা” হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন।

তন্মধ্যে Prof. BidyutBaranSaha (Japan), Prof. Taufiquar R Khan (USA), Prof. AbderrahimOuazzi (Germany), Prof. Michel Waldschmidt (France), Prof. Michael Vynnyeky (Ireland), Prof. Russell G Alpizar-Jara (Portugal),

Prof. Jose Maria P Balmaceda (Philippines), Prof. T M G Ahsanullah (Saudi Arabia), Prof. O D Makinde (South Africa) , Prof. Binayak S Choudhury (India) এবং Prof. ParbatiSaha (India) প্রমুখ উল্লেখযোগ্য।

বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২৫জন গণিতবিদসহ ৩শতাধিক গণিতবিদ উক্ত সম্মেলনে অংশগ্রহণ করেন।

এ সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয় ‘‘Mathematics: Challenges and Reality”।সম্মেলনের সর্বমোট ১৬০টি প্রবন্ধ ও ২১ টি পোস্টার উপস্থাপিত হয়। পোস্টারে বিচারক হিসেবে ছিলেন Prof Russell Gerardo AlpizarJara, Portugal ও Prof. Michael Vynnycky, Ireland.

উপস্থিত অতিথীবৃন্দ

 

পোস্টারে শ্রেষ্ঠ ৩জনকে মনোনীত করা হয়: কানিজ ফাতেমা লিমা (খুলনা বিশ্ববিদ্যালয়), এসএসাইদ মোতালেব (ঢাকা বিশ্ববিদ্যালয়), আতসী দাস (ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং সেরা ৩টি প্রবন্ধ উপস্থাপনের জন্য মো. আনারুলইসলাম (খুলনা বিশ্ববিদ্যালয়), টি এম রুপম (কিউসু বিশ্ববিদ্যালয়, জাপান) ও মো. গোলাম মোস্তফা (হামদর্দ বিশ্ববিদ্যালয়, ঢাকা) কে মনোনীত করা হয়।

৮ ডিসেম্বরসকাল ৯টায় আমন্ত্রিত অতিথি Professor Russell G Alpizar-Jara, Portugal এর বক্তব্যের মাধ্যমে ৩য় এবং শেষ দিনের কর্মসূচী শুরু এবং পরবর্তী ৩টি অধিবেশনে সর্বমোট ১২টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

প্রতিটি সেশনে বিপুল সংখ্যক অংশগ্রহণকারী উপস্থিত থেকে প্রশ্ন ও উত্তরের মাধ্যমে পরস্পরের মাধ্যমে মতবিনিময় করেন।

উল্লেখ্য, ৩ দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন গত ০৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান উদ্বোধন করেন।

এ সম্মেলন দেশ এবং বিদেশের গণিতবিদদের এক মিলন মেলায় পরিণত হয় এর মাধ্যমে এ দেশের গণিতবিদ, নবীন গবেষক এবং তরুণ শিক্ষার্থীরা ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে নিজেরা উপকৃত হবে এবং এদেশে গণিত শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

ঢাকা, ০৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।