২১ তম আন্তর্জাতিক গণিত সম্মেলন এর ২য় দিন


Published: 2019-12-08 01:38:10 BdST, Updated: 2020-08-03 17:36:14 BdST

ঢাবি লাইভঃ বাংলাদেশ গণিত সমিতির সহযোগিতায় ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের উদ্যোগে ৩-দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলনের ২য় দিন শনিবার এ এফ মুজিবুর রহমান গণিত ভবনের ফলিত গণিত বিভাগে সকাল ৯টায় শুরু হয়ে সন্ধ্যা ৬টা ৩০মিনিট পর্যন্ত সর্বমোট ১৬টি সেশনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী ও ৬জন অতিথি বক্তা বিভিন্ন বিষয়ের উপর তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

অতিথি বক্তারা হলেন:
1. Prof. Michael Vynnycky, Ireland
2. Prof. Jose Maria P Balmaceda, Philippines
3. Prof. T M G Ahsanullah, Saudi Arabia
4. Prof. O D Makinde, South Africa
5.Prof. Binayak S Choudhury, India
6. Prof. Taufiquar R Khan, USA

প্রতিটি সেশনে বিপুল সংখ্যক অংশগ্রহণকারী উপস্থিত থেকে প্রশ্ন ও উত্তরের মাধ্যমে পরস্পরের মাধ্যমে মতবিনিময় করেন। ২য় দিনে সর্বমোট ২১টি পোস্টার প্রদর্শন করা হয়।

এখানে উল্লেখ্য যে, সেরা ৩টি প্রবদ্ধ এবং সেরা ৩টি পোস্টার উপস্থাপনকারী তরুণ গণিতবিদদের পুরস্কার ক্রেস্ট ও পুরস্কার প্রদান করা হবে। সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ২য় দিনের কার্যক্রম সমাপ্তি ঘোষণা করা হয়।

আগামীকাল ৮ ডিসেম্বর সকাল ৯টায় আমন্ত্রিত অতিথিProfessor Russell G Alpizar-Jara, Portugal এর বক্তব্যের মাধ্যমে ৩য় এবং শেষ দিনের কর্মসূচী শুরু হবে এবং দুপুর ১২টা ৩০মিনিটে সর্টিফিকেট ও পুরস্কার প্রদানের মাধ্যমে সমাপ্তি ঘোষণা করা হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. কামালউদ্দিন। এ খবর জানিয়েছেন ২১তম আন্তর্জাতিক গণিত সম্মেলন ২০১৯-এর প্রচার ও প্রকাশনা কমিটির আহবায়ক ড. মোঃ শহীদুল ইসলাম।

উল্লেখ্য, ৩-দিনব্যাপী আন্তর্জাতিকগণিত সম্মেলন ০৬ ডিসেম্বর ২০১৯ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান উদ্বোধনকরেন।

উক্ত সম্মেলন গণিতবিদদের মধ্যে জ্ঞানের আদান-প্রদান ও অভিজ্ঞতা বিনিময় করবে এবং বাংলাদেশের গণিতবিদদের জ্ঞান, অভিজ্ঞতা, উৎকর্ষতা, কার্যকরীতা বৃদ্ধি পাবে বলে আশা করছি এবং এদেশে গণিত শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

ঢাকা, ০৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।