ঢাবি: "তরুণদের গণিতের জ্ঞান অর্জন করতে হবে"


Published: 2019-12-06 16:51:21 BdST, Updated: 2020-01-26 20:27:44 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত গণিত বিভাগ ও বাংলাদেশ গণিত সমিতির যৌথ উদ্যোগে ৩-দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলনের আয়োজন করা হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয় ২১তম আন্তর্জাতিক গণিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘গণিত : চ্যালেঞ্জ ও বাস্তবতা’।
বাংলাদেশ গণিত সমিতির সভাপতি প্রফেসর ড. মো. মোবারক হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তোফায়েল আহমদ চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. অমূল্য চন্দ্র মন্ডল ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে বর্ণনা করে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে তরুণ প্রজন্মকে অবশ্যই গণিতের জ্ঞান অর্জন করতে হবে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পৃথিবীর অন্যান্য খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে গণিত বিষয়ে যৌথ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। আন্তর্জাতিক এই সম্মেলন এক্ষেত্রে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর পর সিনেট ভবনে প্ল্যানারি বক্তা ইিসেবে Theoretical insights of temperature entropy maps for potential absorbent pairs বিষয়ের উপর বক্তব্য দেন জাপানের কিওসো বিশ্ববিদ্যালয়ের Thermal Science and Engineering Division অধ্যাপক বিদ্যুত বরণ সাহা।

পরে বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে ২ টি প্যারালাল সেশনের ৮টি অধিবেশনে দেশী এবং বিদেশী গণিতবিদগণ মোট ৩০ টি প্রবন্ধ উপস্থাপন করেন। প্যারালাল প্রতি সেশনে বিপুল সংখ্যক গণিতবিদ শ্রোতা উপস্থিত ছিলেন। সকলে আগ্রহ সহকারে প্রশ্ন উত্তরসহ বক্তৃব্য উপভোগ করেন।

ভিডিও:

আয়োজকরা জানান, আগামী ০৭-০৮ তারিখের কার্যক্রম সকাল ৯ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হবে। ০৮ তারিখ বিকালে দুপুর ১২:৩০ টায় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনের রেজাউর রহমান অডিটোরিয়ামে ‘‘ পুরস্কার প্রদান এবং সমাপ্তি অনুষ্ঠান” এর মাধমে সম্মেলন সমাপ্ত হবে। সম্মেলনের ১২ জন আমন্ত্রিত সর্বমোট ১৬০ টি প্রবন্ধ ও ২১ টি পোস্টার উপস্থাপিতা হবে। তন্মধ্যে সেরা ৩টি প্রবদ্ধ এবং সেরা ৩টি পোস্টার উপস্থাপনকারীদেরকেতরুণ গণিত বিদদের পুরস্কার ক্রেস্ট ও পুরস্কার প্রদান করা হবে।

ভিডিও:

সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধসমূহের মধ্য হতে নির্বাচিত প্রবন্ধ বাংলাদেশ গণিত সমিতির জার্নালে প্রকাশ করা হবে। আয়োজকরা আশা প্রকাশ করেন এ সম্মেলন দেশ এবং বিদেশের গণিতবিদদের এক মিলনমেলায় পরিণত হবে যা তাদের মধ্যে জ্ঞানের আদান প্রদান ও অভিজ্ঞতা বিনিময় জন্য অত্যন্ত ফলপ্রসু হবে।

এর মাধ্যমে এ দেশের গণিতবিদ, নবীন গবেষক এবং তরুণ শিক্ষার্থীরা ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে নিজেরা উপকৃত হবে এবং এদেশে গণিত শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। সম্মেলনে মিডিয়া পার্টনার ছিল ক্যাম্পাসলাইভ২৪.কম।


ঢাকা, ০৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।