জাবিতে আবারও ভিসির অপসারণের দাবিতে বিক্ষোভ


Published: 2019-11-13 15:00:40 BdST, Updated: 2019-12-11 23:58:29 BdST

জাবি লাইভঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি প্রফেসর ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আবারও নিষেধাজ্ঞা অমান্য করেই বন্ধ থাকা ক্যাম্পাসের মধ্যে বিক্ষোভ মিছিল করেছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’র ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার দুপুর ১২টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ করেণ আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

সমাবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি অলিউর রহমান সান জানান, আমাদের শান্তিপূর্ণ ও যৌক্তিক এই আন্দোলনের মধ্যে হামলা করা হয়েছে। এরপর হল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করেও এই আন্দোলন থামাতে পারেনি। শুধুমাত্র দুর্নীতিই নয়, বিশ্ববিদ্যালয়ে এখন যে অচলাবস্থা সেই অবস্থার জন্যই এই ভিসির পদত্যাগ করা উচিত।

দর্শন বিভাগের প্রফেসর কামরুল আহসান জানান, এখানে যে আন্দোলন চলছে তা এই বিশ্ববিদ্যালয়কে রক্ষা করার আন্দোলন। প্রশাসন ভয়ে বিশ্ববিদ্যালয়কে বন্ধ করার ঘোষণা দিয়েছে। বিশ্ববিদ্যালয় খুলে দিলে, আবারো সবাই আন্দোলনে নামবে। সরকারের উচিত দ্রুত তদন্ত প্রক্রিয়া চালু করা এবং তা সম্পন্ন করার মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয়কে আবারও পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা।

সমাপনী বক্তব্যে আন্দোলনের সমন্বয়ক প্রফেসর রায়হান রাইন জানান, আমরা অনেকদিন যাবৎ আমাদের এই আন্দোলন চালিয়ে যাচ্ছি। তবুও এখন পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় কিংবা ইউজিসি থেকে কোনো প্রকার তদন্ত কমিটি গঠন করা হয়নি। অন্যদিকে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় ও হলগুলোও বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু তবুও আমাদের আন্দোলন থেমে নেই। এত বাধার পরেও আমাদের ন্যায়ের পক্ষের এই সংগ্রাম চলবে। এ সময় তিনি বুধবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছেন।

ঢাকা, ১৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।