ইউনাইটেড ভার্সিটিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত


Published: 2019-11-08 20:18:16 BdST, Updated: 2019-11-12 02:22:18 BdST

ইউআইইউ লাইভ: ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার অনুষ্ঠিত হয়েছে ৮ম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড-২০১৯।

জানা গেছে, চুড়ান্ত পর্বে অংশগ্রহণকারী ১২৬৫ শিক্ষার্থীর মধ্য থেকে স্ট্যান্ডার্ড ওয়ান থেকে ’এ’ লেভেলের প্রতি ক্লাসের সেরা ১০ জন করে মোট ১২০ জন বিজয়ীকে ক্রেস্ট দেয়া হয়। এর আগে স্কুল পর্যায়ের বাছাই পর্বে উত্তীর্ণ সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে নিয়ে ১২ অক্টোবর রাজধানীসহ বিভিন্ন বিভাগে অনুষ্ঠিত হয় প্রাথমিক বাছাই পর্ব।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউআইউই ভিসি প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমিয়া’র চেয়ারপারসন মিসেস সারওয়াত জেব ও ব্যবস্থাপনা পরিচালক মো. কুতুবউদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার ঘাটতি অন্যকিছু দিয়ে পুরণ করা সম্ভব নয়, ডেমোগ্রাফিক ডিবিডেন্ট থেকে সুবিধা পেতে হলে শিক্ষার বিকল্প নাই। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত শিক্ষার পাশাপাশি মানবিক বিষয়েও জ্ঞান অর্জন করতে হবে।

সাম্প্রতিক সময়ে কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অস্থিরতা তৈরি হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, কারো বিরুদ্ধে অভিযোগ করতে হলে অবশ্যই অভিযোগের প্রমাণ দিতে হবে। অভিযোগের সত্যতা পেলে যে কারো বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

আগামী ১০ বছরে শিক্ষার গুণগত মানে পরিবর্তন আসবে জানিয়ে দীপু মনি বলেন, সম্প্রতি এমপিওভূক্ত হওয়া ২৬ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে শর্তপূরণ না হওয়ার যে অভিযোগ করা হয়েছে, তদন্তে তার কোন প্রমাণ মেলেনি।

ঢাকা, ০৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।