ঢাবি-এ ৮ম ছায়া সংসদের অধিবেশন অনুষ্ঠিত


Published: 2019-10-20 22:00:05 BdST, Updated: 2019-11-13 08:57:25 BdST

ঢাবি লাইভঃ বাংলাদেশ যুব ছায়া সংসদের ৮ম অধিবেশন গতকাল ১৯ অক্টোবর, ২০১৯ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান এই ৮ম ছায়া সংসদের উদ্বোধন করেন। এই অধিবেশনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘খাদ্য অপচয় রোধ ও পুষ্টিকর নিরাপদ খাদ্য নিশ্চিত করুন, যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’।

সর্বদলীয় সংসদীয় গ্রুপের সেক্রেটারি জেনারেল শিশির শীলের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরমা দত্ত, এমপি এবং কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড-এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, যুব ছায়া সংসদের মাধ্যমে যুবকরা মুক্ত চিন্তার চর্চা ও বিকাশ ঘটিয়ে থাকে। তাদেরকে এ জাতীয় কার্যক্রমে ব্যাপকভাবে যুক্ত করতে হবে। তরুণরা যদি ছায়া সংসদের মাধ্যমে এ ধরণের চর্চা অব্যাহত রাখে, তাহলে নিজেদের উন্নত করার পাশাপাশি পরমতসহিষ্ণু হিসেবে গড়ে তুলতে পারবে।

উদ্বোধনী বক্তব্যে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি কিন্তু অসাধু ব্যবসায়ীদের কারণে পুষ্টিসম্মত নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাচ্ছে না। খাদ্যের গুণগতমান ও সুষম বন্টনের ওপর গুরুত্বারোপ করে ভিসি বলেন, আমাদেরকে খাদ্যের অপচয় রোধ ও অব্যবস্থাপনা দূর করতে হবে।

ভিসি আরও বলেন, নৈতিক অবক্ষয় ও মূল্যবোধের অভাবে সমাজে অনাকাঙ্খিত, অশোভনীয় ও অনভিপ্রেত ঘটনা ঘটে থাকে। এসব প্রতিরোধে সামাজিক সম্প্রীতি গড়ে তোলার জন্য যুব সমাজের প্রতি তিনি আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদীয় নির্বাচনী এলাকার আদলে ৩০০জন এবং সংরক্ষিত মহিলা আসনে ৫০ জনসহ মোট ৩৫০জন শিক্ষার্থী এই বাংলাদেশ যুব ছায়া সংসদে প্রতিনিধিত্ব করেন।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।