ঢাবিতে ২৯তম নাজমা জেসমিন চৌধুরী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত


Published: 2019-09-12 20:53:58 BdST, Updated: 2019-09-16 00:48:16 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রয়াত শিক্ষিকা ড. নাজমা জেসমিন চৌধুরী স্মরণে ২৯তম স্মারক বক্তৃতা আজ ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার ইনস্টিটিউটের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন ‘শিশুর কথা শিক্ষার কথা’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠান সঞ্চালন করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মিসেস রূপা চক্রবর্তী। এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীসহ ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত শিক্ষক ড. নাজমা জেসমিন চৌধুরীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি ছিলেন সাহিত্যের গবেষক। গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধসহ সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি অবদান রেখেছেন। শিশু সংগঠক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। শিশুদের পূর্ণাঙ্গ মানসিক বিকাশে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনার ওপর গুরুত্বারোপ করে উপাচার্য বলেন, এ লক্ষ্যে সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।

অধ্যাপক নাজমা জেসমিন চৌধুরী স্মরণে প্রতিবছরের মত এবারও ইনস্টিটিউটের বিদেশি শিক্ষার্থীদের নিয়ে বাংলা রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বাংলা ভাষায় অধ্যয়নরত যুক্তরাষ্ট্রের একজন শিক্ষার্থী বিজয়ী হন। উপাচার্য বিজয়ী শিক্ষার্থীকে পদক ও সার্টিফিকেট প্রদান করেন।


ঢাকা, ১২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।