শোভন: শ্রমজীবীদের ভেবেই বঙ্গবন্ধু বাকশাল কায়েম করেছিলেন


Published: 2019-08-25 20:48:59 BdST, Updated: 2019-09-20 14:27:40 BdST

ঢাবি লাইভ: কৃষক-শ্রমিকসহ শ্রমজীবী মানুষের কথা ভেবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে বাকশাল কায়েম করে ছিলেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজাওয়ানুল হক চৌধুরী শোভন। তিনি বলেন, একটি যুদ্ধ বিধ্বস্ত দেশকে পূর্ণগঠন করতেই এমন সিন্ধান্ত নেওয়া হয়েছিল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে রবিবার (২৫ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর.সি.মজুমদার মিলনায়তনে 'প্রতীবন্ধী শিক্ষা ও পুর্ণবাসন সংস্থা' আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্মরণে অালোচনাসভায় তিনি এসব কথা বলেন।

প্রতীবন্ধীদের উদ্দেশ্য করে শোভন বলেন,বঙ্গবন্ধুর নাতনী সায়েমা ওয়াজেদ পুতুল আপনাদের মতো মানুষদের নিয়ে কাজ করেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপে আপনাদেরও অংশীদার হতে হবে। আপনাদের অন্য রকম দৃষ্টি ভঙ্গিতে পৃথিবীটা স্বর্গ বানাতে হবে। মুজিবের আর্দশকে ধারণ করে আত্নবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড় ১৫ আগস্টে শহীদের প্রতি শোক জানিয়ে বলেন, প্রতিবন্ধীদের প্রতিবন্ধকতা অদম্য ইচ্ছাশক্তি ও প্রতিভা বিকশিত করার মাধ্যমেই দূর করতে হবে। ১৯৭৪ সালে ৪৭ টি বিদ্যালয়ে সম্বনিত পড়াশোনা চালুর মাধ্যমে বঙ্গবন্ধুই বাংলাদেশে প্রথম দৃষ্টি প্রতিবন্ধীদের পড়াশুনার সুযোগ করে দিয়েছিলেন।

বর্তমানে দেশে প্রায় ১০ লক্ষ প্রতিবন্ধী মাসিক ৭৫০ টাকা হারে ভাতা পেয়ে থাকে, কিন্তু যৌক্তিক হারে তা বৃদ্ধি করা উচিত। বঙ্গবন্ধু আমাদের যে ত্যাগের শিক্ষা দিয়ে গেছেন, তা অনুসরণ করে অন্যের জন্য আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির ভাষণে প্রতীবন্ধী শিক্ষা ও পুর্ণবাসন সংস্থার সভাপতি আবুল হোসেন বলেন, আমারা একজন স্বচ্ছ মানুষের চেয়ে কম নয়,ইচ্ছা থাকলেই আমরা সব কিছু করতে পারি।তিনি অভিযোগ করে বলেন, প্রতিবন্ধীরা ভাইভা পর্যন্ত যেয়েও নির্বাচিত হয় না। নিয়োগকারীদের একরকম ভুল ধারণা থেকে।এসময় তিনি প্রতিবন্ধীদের ভাতা তিন হাজার টাকা করার জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইম্প্যাক্ট ফাউন্ডেশন ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের ট্রাস্টি মনসুর আহমেদ চৌধুরী, , চাকরী প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের আহ্বায়ক মোঃ আলী হোসেন প্রমুখ।

ঢাকা, ২৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//আরএই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।