ঢাবিতে পরিষ্কার রাস্তায় ময়লা ফেলে ভিসির পরিচ্ছন্নতা অভিযান!


Published: 2019-08-06 16:10:07 BdST, Updated: 2019-08-25 20:11:40 BdST

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামানের পরিচ্ছন্নতা অভিযান নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। ক্যাম্পাসে ময়লা ফেলে সেটি আবার পরিষ্কার করে পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে তোলপাড় শুরু হয়েছে। এনিয়ে স্যোসাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে।

সেখানে শিক্ষার্থীরা ভিসির পরিচ্ছন্নতা অভিযান নিয়ে প্রশ্ন তুলেছেন। অনেকেই বিষয়টি নিয়ে হাসাহাসিও করছেন। তাকে নিয়ে ফেইসবুকে ট্রলও করা হচ্ছে।

অভিযোগ উঠেছে সোমবার ঢাবি ভিসি পরিচ্ছন্ন রাস্তায় ময়লা ফেলে পরে সেটি পরিষ্কার করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিন ক্যাম্পাস উইকের উদ্বোধন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান ‘ক্লিন ক্যাম্পাস উইক’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভিসি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, ট্রেজারার প্রফেসর ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, ডাকসু’র এজিএস মো. সাদ্দাম হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ডাকসু’র নেতারা, কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্টরা।

পূর্ব ঘোষণা অনুযায়ী সকালে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ এর উদ্বোধনে বেলা ১১টায় ভিসির উদ্বোধনের আগে সেখানে ময়লা ছিটিয়ে দেন বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা। এরপর সে ময়লা পরিষ্কার করে ক্লিন ক্যাম্পাস উইক উদ্বোধন করা হয়। বিষয়টি নিয়ে প্রশাসনের তীব্র সমালোচনা করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, যেখানে কোনো দিন সকালে ময়লা পড়ে থাকতে দেখি না সিটি কর্পোরেশন ভোরেই পরিষ্কার করে, সেখানে ময়লা ফেলে ময়লা পরিষ্কার লোক দেখানো ছাড়া আর কিছুই না। বিশ্ববিদ্যালয় প্রশাসনও যদি মন্ত্রী কিংবা মেয়রের মত লোক দেখানো কাজে হাটে তাহলে এটা হতাশার। ময়লা না ফেলেও ক্লিন ক্যাম্পাস উইথ উদ্বোধন করা যেত।

কর্মসূচি উদ্বোধনকালে ভিসি প্রফেসর আখতারুজ্জামান বলেন, একটি সুন্দর, স্বাস্থ্যসম্মত, পরিচ্ছন্ন ও নান্দনিক ক্যাম্পাস নির্মাণের লক্ষ্যে প্রতি মাসের প্রথম সপ্তাহে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ শীর্ষক পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ডাকসুর যৌথ উদ্যোগে পরিচালিত এই অভিযানের ফলে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে আমাদের মনস্তাত্ত্বিক জগতের একটি পরিবর্তন হবে বলে তিনি উল্লেখ করেন। ময়লা ফেলে সেটি পরিষ্কারের বিষয়টি তিনি এড়িয়ে গিয়ে ভিসি সাংবাদিকদের বলেন, কারা ময়লা ফেলেছে সেটা খুঁজে বের করুন।


ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।