ঢাবির অধিভুক্ত ৭ কলেজ বাতিলের দাবিতে অনড় শিক্ষার্থীরা


Published: 2019-07-22 13:08:30 BdST, Updated: 2019-08-19 08:14:37 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজ বাতিলের দাবিতে অনড় আন্দোলনরত শিক্ষার্থীরা। সোমবার দ্বিতীয় দিনের মতো প্রশাসনিক ভবনসহ মোকাররম ভবন, ম্যাথ বিল্ডিং, রেজিস্টার বিল্ডিং, কলা ভবন, সোশ্যাল সাইন্স বিল্ডিং এবং এফবিএস ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। ফলে বন্ধ রয়েছে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম।

ঢাবি ক্যাম্পাস ঘুরে সরেজমিনে দেখা যায়, অধিকাংশ বিভাগেই ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সকল ভবনে তালা লাগিয়ে দেন আন্দোলনরত বিক্ষুব্ধ ঢাবি শিক্ষার্থীরা। এসময় ফটকগুলোতে বিভিন্ন ধরনের পোস্টারও লগিয়ে দেওয়া হয়।

আন্দোলনকারীরা জানান, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি ঢাবির অস্তিত্ব রক্ষার দাবি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে। এদিকে সরকারী সাত কলেজের অধিভূক্তি বাতিলের এখতিয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নেই বরং এটা সরকারের ব্যাপার বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মুহাম্মাদ সামাদ।

ঢাবির অধিভুক্ত সরকারি ৭ কলেজ বাতিল দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অধিভুক্তি বাতিলের আন্দোলনে সৃষ্ট অচলাবস্থার পরিপ্রেক্ষিতে রবিবার বিকেলে ভিসি কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও ডাকসুর নেতাদের সাথে বৈঠক শেষে গণমাধ্যমকে এ কথা বলেন প্রো-ভিসি প্রফেসর ড. মুহাম্মদ সামাদ।

এসময় তিনি বলেন, সাত কলেজের অধিভুক্তি বাতিলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান দেশে ফিরলে। তিনি বর্তমানে চীনে অবস্থান করছেন। আগামী বুধবার তিনি দেশে ফিরলে সরকারের সাথে আলোচনা করে অধিভুক্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। এসময় উপ-ভিসি শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যেতে আহ্বান জানান।

আন্দোলনকারীদের চার দফা দাবির মধ্যে আছে, যেকোনো মূল্যে সাত কলেজের অধিভুক্তি বাতিল করা, বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসা, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেওয়া, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ।

ঢাকা, ২২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।