জবি ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে চলছে এক অন্যরকম প্রস্তুতি


Published: 2019-07-17 14:04:15 BdST, Updated: 2019-08-19 08:32:06 BdST

জবি লাইভঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তির পাঁচ মাস পরে আগামী ২০ জুলাই শাখা ছাত্রলীগের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ও ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ইউনিট হওয়ায় সম্মেলনের মাধ্যমেই ঘোষণা করা হবে নতুন কমিটি। জবি ছাত্রলীগ নেতা আশরাফুল আলমকে আহ্বায়ক করে সম্মেলন বাস্তবায়ন কমিটি করে জবি ছাত্রলীগের দ্বিতীয় সম্মেলনের তারিখ ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

 

সম্মেলন ও নতুন কমিটি ঘিরে শাখা ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতাকর্মীরা লবিং তদবির করে যাচ্ছেন। এদিকে পদপ্রত্যাশীদের ভিড়ে চাঁদাবাজি, দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বহিষ্কৃত, ভর্তি বাণিজ্য ও নিয়োগ বাণিজ্যে অভিযোগধারীরাও লবিং তদবির করে যাচ্ছেন।কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী জানান, গুরুত্বপূর্ণ এ ইউনিটের কমিটি সম্মেলনের মাধ্যমে দেওয়া হবে। নতুন কমিটিতে ক্লিন ইমেজধারী নেতারা স্থান পাবেন।

জানা যায়, ২০১৭ সালের ৩০ মার্চ জবি ছাত্রলীগের প্রথম সম্মেলনের দীর্ঘ ছয় মাস পরে ঐ বছরের ১৭ অক্টোবর তরিকুল ইসলামকে সভাপতি ও শেখ জয়নুল আবেদিন রাসেলকে সাধারণ সম্পাদক করে ৩৯ সদস্যবিশিষ্ট কমিটি দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।কমিটি ঘোষণার ছয় মাসের মাথায় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন্দ্রীয় কমিটি জবি ছাত্রলীগের কার্যক্রমে স্থগিতাদেশ দেয়।

পরবর্তীতে গত ৩ ফেব্রুয়ারি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগ সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেলের কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় আবার জবি ছাত্রলীগের কমিটি স্থগিত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কিন্তু কমিটির কার্যক্রম স্থগিত ও ঘটনার তদন্ত চলাকালীন জবি ছাত্রলীগের দুই পক্ষ আবার সংঘর্ষে জড়ালে ১৯ ফেব্রুয়ারি কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। ছাত্রলীগ সূত্রে জানা যায়, নতুন কমিটিকে কেন্দ্র করে পদপ্রত্যাশী নেতারা মধুর ক্যান্টিন, ডাকসু ভবন এবং আওয়ামী লীগের দলীয় অফিসে ধরনা দিচ্ছেন।

আবার অনেক নেতাকর্মী ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও পূর্বের অদৃশ্য সিন্ডিকেটের আশীর্বাদ পেতে সাবেক ছাত্রলীগ নেতা এবং আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ও মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। জবি ছাত্রলীগের সাবেক কয়েক কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাবেক কেন্দ্রীয় নেতারা নিজেদের অনুসারীকে আনতে লবিং করছেন।

এছাড়া ছাত্রলীগের পদপ্রত্যাশীরা লবিং তদবিরের পাশাপাশি ক্যাম্পাসে নিজেদের অবস্থান জানান দিতে নিয়মিত মহড়াও দিচ্ছেন। জবি ছাত্রলীগের পদপ্রত্যাশীদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন শাখা ছাত্রলীগের সাবেক উপমুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক নাহিদ পারভেজ (শরীফ-সিরাজ কমিটি), সহ-সভাপতি জামাল উদ্দিন, শরিফুল ইসলাম, আল আমিন শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক তারেক আজিজ, শান্ত নাজমুল বাবু, হোসনে মোবারক রিশাদ, সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম ফরাজি, সৈয়দ শাকিল, আকতার হোসেন, আসাদুজ্জামান, সাবেক দপ্তর সম্পাদক শাহবাজ হোসেন বর্ষণ, সাবেক সহ সম্পাদক মাহমুদ হোসেন পারভেজ ও ইনজামামুল ইসলাম নিলয়।

ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।