ঢাবির “শ্রাবণ” বাস রুটের এক অন্যরকম উদ্যোগ


Published: 2019-07-16 19:43:20 BdST, Updated: 2019-08-19 08:12:34 BdST

ঢাবি লাইভ: শ্রাবণ। একটি নাম। তবে কোন মাস বা মানুষের নাম নয়। এটি একটি সম্মিলিত উদ্যোগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহন করা বিভিন্ন রুটের বাস সার্ভিসের সুন্দর সুন্দর নামের একটি ব্যতিক্রমি নাম। এই বাসটি মানিকনগর, টিটিপাড়া, মুগদা, বাসাবো ও খিলগাঁও এলাকার শিক্ষার্থীদের ক্যাম্পাসে আসা যাওয়ার কাজে নিয়োজিত রয়েছে।

পহেলা শ্রাবণ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী শ্রাবণ স্টুডেন্টস এসোসিয়েশন এর আজকে ছিল দিনব্যাপী নানা আয়োজন। দিনের শুরুতেই একঝাক মেধাবী শিক্ষার্থী তাদের প্রিয় শ্রাবণ বাসকে সাজিয়ে আকর্ষণীয় করে তুলেন বিভিন্ন সাজসজ্জায়।

সকাল গড়িয়ে দুপুরবেলা শ্রাবণ স্টুডেন্টস এসোসিয়েশন বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সুবিধাবঞ্চিত শিশুদের মঝে খাবার বিতরণ করেন। এসময় ছোট ছোট বাচ্চা ছেলেমেয়েদের সাথে শ্রাবণ রুট কমিটির সভাপতি ইসতিয়াক আহমেদ হৃদয়, সাধারণ সম্পাদক হাসিবুল ইসলাম বিজয়সহ তাদের সাথে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসু'র স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর এবং সদস্য নজরুল ইসলাম।

এছড়াও সাধারণ শিক্ষার্থীদের মাঝে খানিকটা আনন্দ-হাসি ছড়িয়ে দিতে রুট কমিটির সদস্যরা বাসের মধ্যে আয়োজন করে বিভিন্ন শিক্ষণীয় ও মজাদার কুইজ পর্ব। বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন শ্রাবণ রুট কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক। আয়োজন শেষে হালকা খাবার বিতরণ করা হয় বাসে থাকা শিক্ষার্থীদের মাঝে।

 

শ্রাবনের অন্যরকম আয়োজন

 

এমন উদ্যোগ সম্পর্কে জিজ্ঞেস করা হলে রুটটির সভাপতি ইসতিয়াক আহমেদ হৃদয় জানান, "প্রতি বছর আমরা পহেলা শ্রাবণে বিভিন্ন আয়োজন করে থাকি শিক্ষার্থীদের মাঝে একটা আনন্দঘন মুহুর্ত তৈরির জন্য।

তবে প্রথমবারের মত আমাদের আরেকটা উদ্যোগ ছিল অসহায়, সুবিধাবঞ্চিত শিশুদের কথা চিন্তা করে ওদের মাঝে কিছু খাবার বিতরণ করা। আমরা বিশ্বাস করি এসব শিশুদেরকে কেবল করুণার দৃষ্টিতে না দেখে ওদের পাশে বিভিন্ন উপায়ে দাঁড়াতে পারলেই ওদের একাকিত্ব দূর হবে, সুস্থ মানসিকতার বিকাশ ঘটবে, সর্বোপরি আমাদের মত ওদেরও একটা সুন্দর জীবনগঠন সম্ভব হবে"।

ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।