দ্বিগুণ কমেছে ঢাবির বিজয় একাত্তর হলের ফি


Published: 2019-07-10 21:21:38 BdST, Updated: 2019-07-20 22:37:28 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের শিক্ষার্থীদের বার্ষিক ৩৩০০ টাকা ফি দিতে হতো যা অন্যান্য হলের তুলনায় কয়েকগুণ বেশি। এখন থেকে ফি দ্বিগুণ কমিয়ে ১৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একই সাথে অনাবাসিক শিক্ষার্থীদের বার্ষিক ফি ২১০০ টাকা থেকে কমিয়ে ১০০০ টাকা করা হয়েছে। চলতি বছরের পহেলা জুলাই থেকেই এই নতুন ফি কার্যকর হবে বলে মঙ্গলবার বিজয় একাত্তর হলের এক নোটিশে জানানো হয়েছে।

এ বিষয়েে হলের প্রাধ্যক্ষ শফিউল আলম ভুইয়া ক্যাম্পাসলাইভকে বলেন, প্রশাসন সবসময় ফি কমানোর বিষয়ে আন্তরিক ছিল। কিছু সীমাবদ্ধতার কারণে ফি কমানো সম্ভব হচ্ছিল না। সম্প্রতি ইউজিসি থেকে হলে জনবল সরবারহ করায় হলের ব্যয় কমানো সম্ভব হয়েছে। যার ফলে শিক্ষার্থের বার্ষিক ফি কমাতে পেরেছি।

বিজয় একাত্তর হলের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই অন্যান্য হলের সাথে সঙ্গতি রেখে ফি কমানোর দাবি জানিয়ে আসছে। এই দাবিতে শিক্ষার্থীরা একাধিকবার আন্দোলনও করেছে।
গত মার্চ মাসে ডাকসু নির্বাচনের সময় সকল ছাত্র সংগঠনের পক্ষ থেকেই হলের ফি কমানোর প্রতিশ্রুতি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের এজিএস সাদ্দাম হোসেন শিক্ষার্থীদের সকল নায্য দাবির প্রতি সমর্থন থাকার কথা জানিয়ে ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা চাই সকল শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সকল সুযোগ সুবিধা সমান ভাবে পাক। আর এজন্য ডাকসুর নেতৃবৃন্দ সবসময় শিক্ষার্থীদের পাশে থাকবে।

ডাকসু নির্বাচনে বিজয় একাত্তর হলে ছাত্রলীগ সমর্থিত প্যানেল হল সংসদ নির্বাচনে জয়লাভ করলে নতুন করে ফি কমানোর দাবি জোরালো হয়।

এ বিষয়ে হল সংসদের জিএস নাজমুল হাসান নিশান ক্যাম্পাসলাইভকে বলেন, ডাকসু নির্বাচনের পর একাধিকবার বিশ্ববিদ্যালয় এবং হল প্রশাসনের সাথে আমরা আলোচনা করে অযৌক্তিক ফি কমানোর জোর দাবি জানিয়েছি। যার পরিপ্রেক্ষিতে ফি কমানো হয়েছে।

ফি কমানের ঘটনাকে শিক্ষার্থীদের বিজয় উল্লেখ করে হল সংসদের এজিএস আবু ঈউনুস ক্যাম্পাসলাইভকে জানান, হল সংসদ নির্বাচনে তাদের অন্যতম ইশতেহার ছিল অযৌক্তিক ফি কমানো। সকলের প্রচেষ্টায় সেটি বাস্তবায়ন সম্ভব হয়েছে। ভবিষ্যতে শিক্ষার্থীদের সকল অধিকার আদায়ে কাজ করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন তিনি।


ঢাকা, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।