আগষ্টে ঢাবিতে অনুষ্ঠিত হবে ডিপ্লোম্যাটিক কনক্লেভ ২০১৯


Published: 2019-07-10 19:44:28 BdST, Updated: 2019-08-22 22:30:48 BdST

ঢাবি লাইভ: ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস এসোসিয়েশন (ডুমুনা) আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিপ্লোম্যাটিক কনক্লেভ ২০১৯। ২দিন ব্যাপী এই কনক্লেভ আগামী ২ আগস্ট ২০১৯ তারিখ শুরু হয়ে আগামী ৩ আগস্ট ২০১৯ তারিখ শেষ হবে যেখানে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই অংশগ্রহণ করতে পারবে।

আগামী ৮ জুলাই থেকে শুরু হয়ে রেজিস্ট্রেশন চলবে আগামী ২১ জুলাই,২০১৯ এবং টি এস সি তে অবস্থিত ডুমুনার নির্ধারিত বুথ থেকে রেজিস্ট্রেশন ফর্ম সংগ্রহ করা যাবে।

ডুমুনা থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, “প্রতীকি বা ছায়া জাতিসংঘ” এর ধারণা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি পুরো বাংলাদেশে এর বিস্তৃতি বজায় রাখতে প্রতিষ্ঠাকালের শুরু থেকেই ডুমুনা সদা সচেষ্ট। ২০১৬,২০১৭ এর পর এরই ধারাবাহিকতায় এবার এই ক্লাবটি আয়োজন করছে ডিপ্লোম্যাটিক কনক্লেভ ২০১৯ ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে কূটনৈতিক দক্ষতা গড়ে তোলা, আন্তর্জাতিক রাজনীতির ধারণা প্রদান এবং বৈশ্বিক সমস্যা সমাধানের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে নেতৃ্ত্বের গুণাবলী বিকাশ করাই এই অনুষ্ঠান আয়োজনের মূল উদ্দেশ্য।

ডিপ্লোম্যাটিকে কনক্লেভ ২০১৯ মোট চারটি কমিটিতে বিভক্ত থাকবে । কমিটিগুলো হল UNFCCC, UNIDO, UNICEF ও UNDP। অনুষ্ঠানের প্রথমদিনে থাকছে এই চারটি কমিটিতে বিভিন্ন বৈশ্বিক বিষয়ে আলোচনা এবং সমস্যা সমাধানের উপর পাবলিক স্পিকিং।এছাড়াও থাকছে নবীনদের উক্ত বিষয়ক দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মশালার আয়োজন।

কনক্লেভ ছাড়াও এই অনুষ্ঠানের দ্বিতীয় দিন ডুমুনার সদ্য বিদায়ী কমিটিকে তাদের অবদানের জন্য সম্মানসূচক ক্রেস্ট প্রদান এবং একইসাথে নবীনদের বরণ করে নেয়া হবে।মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই ডিপলোম্যাটিক কনক্ল্যাভ এবং নবীনবরণের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হবে।

ঢাকা, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।