ঢাবিতে বিক্ষোভ, ‘কুকুরের ভাদ্র মাস ফুরালেও, ফুরায়না ধর্ষকের’


Published: 2019-07-10 17:31:43 BdST, Updated: 2019-08-22 22:32:09 BdST

ঢাবি লাইভঃ সারাদেশে ধর্ষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। কুকুরের ভাদ্র মাস ফুরালেও, ফুরায়না যেন ধর্ষকের। অবস্থাটা যখন চরমে তখনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা জেগে উঠেছে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে।

গতকালের পর আজও (বুধবার) শত শত শিক্ষার্থী ধর্ষণবিরোধী বিভিন্ন স্লোগান নিয়ে প্ল্যাকার্ড হতে মানববন্ধনে জড়ো হয়েছিলেন। মানববন্ধনে অংশ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বাস রুট "শ্রাবণ স্টুডেন্টস এসোসিয়েশন"। শ্রাবণ রুট কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকের উপস্থিতিতে রুটটিতে আসা যাওয়াকারী প্রায় শ'খানেক শিক্ষার্থী উপস্থিত ছিল বিভিন্ন ধর্ষণ বিরোধী, শিশু নির্যাতন, শিশু ধর্ষণ ও যৌন নিপীড়ন এর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে।

ধর্ষকের শাস্তি কি হওয়া উচিৎ জানতে চাওয়া হলে শ্রাবণ স্টুডেন্টস এসোসিয়েশন এর সভাপতি ইসতিয়াক আহমেদ হৃদয় বলেন, "ধর্ষকের শাস্তি হওয়া চাই প্রকাশ্যে ফাঁসি কিংবা সরাসরি মৃত্যুদণ্ড। যেন পরবর্তীতে কেউ এই হীন কাজ করার সাহস না পায়। ধর্ষণ যে করে আর তার মামলা যারা পরিচালনা করেন তারাও সম অপরাধী।

তাদেরকেও ধর্ষকদের মত শাস্তি দেয়ার ব্যবস্থা করতে হবে। যে দেশে ধর্ষণের পক্ষে মামলা নেয়া হয় কিংবা পক্ষে সাফাই গাওয়া হয় সেদেশে ধর্ষণের হার কমানো কিংবা ধর্ষকের বিচার নিশ্চিত করা অনেক বেশি কঠিন হবে। সেজন্য যারা পক্ষে সাফাই গাইতে চেষ্ঠা করে তাদেরকেও শক্ত হাতে প্রতিহত করতে হবে। আর নারী-পুরুষ উভয়ের সম্মিলিত প্রচেষ্টাতেই ধর্ষণ বন্ধ করা সম্ভব"।

তাদের সাথে মানববন্ধনে অংশ নিয়ে একাত্মতা প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসু'র স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার, সদস্য রফিকুল ইসলাম সবুজ প্রমুখ।

ঐতিহ্যবাহী এই শ্রাবণ রুট স্টুডেন্টস এসোসিয়েশন এর মানববন্ধনকে স্বাগত জানিয়ে তাদের সাথে অংশগ্রহণ করে একাত্মতা প্রকাশ করেছে সাধারণ জনগণও। তাদেরও দাবী, ধর্ষণের শাস্তি যেন সর্বোচ্চ হয়। বাংলার মাটিতে যেন ধর্ষকের অস্তিত্ব না থাকে।

ঢাকা, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।