ফোনকলের বর্ধিত কর বাতিলের দাবিতে গবিতে মানববন্ধন


Published: 2019-06-23 20:50:12 BdST, Updated: 2019-10-21 23:58:36 BdST

গবি লাইভঃ ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মোবাইল ফোনে কলরেটের উপর ২৭ শতাংশ বর্ধিত শুল্ক বাতিল ও ২৫ পয়সা প্রতি মিনিট কলরেটের দাবিতে মানববন্ধন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা। রবিবার (২৩ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন সংগঠনের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা ''আমরা ছাত্র টাকা নাই, ২৫ পয়সা কলরেট চাই; বর্ধিত কর বাতিল চাই, প্রিয়জনের সাথে কথা বলতে চাই'' ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। এ সময় তারা অভিযোগ করে বলেন, 'আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে আমাদের প্রতিনিয়তই প্রযুক্তির উপর নির্ভরশীল হতে হচ্ছে।

কিন্তু সরকার প্রতিনিয়ত প্রযুক্তির অন্যতম ক্ষেত্র মোবাইল ফোনে কলরেট বাড়ানোয় বহির্বিশ্বে যোগাযোগের ব্যাঘাত ঘটছে, যা একজন ছাত্রের জন্য অতিরিক্ত চাপ হয়ে দাঁড়াচ্ছে। মোবাইল ফোনে এতো বেশি কলরেট হওয়ার কারণে পরিবারের সাথে কথা বলার ক্ষেত্রেও সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। ধনীরা ইন্টারনেটে যোগাযোগ করে নিজেদের খরচ কমিয়ে নিচ্ছে। কিন্তু গরীবরা অনেক ক্ষেত্রে ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত। তাদের পরিবারের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম মুঠোফোন। তাই সাধারণ মানুষের কথা বিবেচনা করে কলরেট প্রতি মিনিট ২৫ পয়সা করার জোর দাবি জানাচ্ছি।'

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থী হোসাইনুল আরেফিন সেতু বলেন, 'প্রতিনিয়ত প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েদের জন্য বাড়তি চাপ সৃষ্টি করছে। কলরেট দিনদিন এত বেড়ে যাচ্ছে যে মা-বাবা, পরিবার-পরিজনের সাথে প্রাণ খুলে কথা বলাও কষ্টকর হয়ে দাড়াচ্ছর। মধ্যবিত্তদের কথা বিবেচনা করে কলরেট কমিয়ে আনা হোক।'

উল্লেখ্য, মোবাইল ফোনে কথা বলার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট এবং ৫ শতাংশ সম্পূরক শুল্ক, ২ শতাংশ সারচার্জ আরোপিত থাকলেও এ বছরের ১৩ জুন সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবকালে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে সব মিলে এ খাতে করের হার হবে ২৭ শতাংশ।

ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।