ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ঢাবি ও বুয়েটের অবস্থান ৮০১ নম্বর ছাড়িয়েছে


Published: 2019-06-21 20:11:25 BdST, Updated: 2019-12-10 06:33:22 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে এবার ৮০০ ছাড়িয়েছে। নামকরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ও বুয়েট ৮০১-১০০০ এর মধ্যে রয়েছে বলে জানাগেছে । তবে নির্দিষ্ট কত নম্বরে রয়েছে তা উল্লেখ করা হয়নি বলেও তথ্য মিলেছে।

সংশ্লিস্টরা জানায়, যুক্তরাজ্যভিত্তিক বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএসের জরিপে ঢাবির এ অবস্থানের কথা শুক্রবার গণমাধ্যমে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ৮০১তম এবং এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২৭তম স্থান অর্জন করেছে।

যুক্তরাজ্যভিত্তিক বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়সমূহের র‌্যাংকিং মূল্যায়ন প্রতিষ্ঠান কিউএসের জরিপে এ তথ্য প্রকাশিত হয়। গতকাল ১৯ জুন নিজস্ব ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেন তারা।

বিগত বছরগুলোর মতো এবারও তালিকার শীর্ষে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এ নিয়ে আট বছর ধরে প্রথমস্থান ধরে রেখেছে বিশ্ববিদ্যালয়টি।

তালিকায় দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং তৃতীয় স্থানে রয়েছে হার্ভাড বিশ্ববিদ্যালয়। ডেটা ও গবেষণার ওপর ভিত্তি করে প্রতি বছরের মতো এবারও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে কিউএস।

যুক্তরাজ্যভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান টাইম হায়ার এডুকেশনের প্রকাশিত এশিয়ার সেরা চার শতাধিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্থান না পাওয়ায় ব্যাপক সমলোচনা হয় প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম নিয়ে।

শিক্ষক ও শিক্ষার্থীরা এই ব্যাপারে নানান ক্ষোভ প্রকাশ করেন।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।